গাজা উপত্যকায় বোমাবর্ষণ অব্যাহত রেখেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী। ছবি: সংগৃহীত

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস পবিত্র রমজান মাস শুরু হওয়া সত্ত্বেও গাজায় যুদ্ধ অব্যাহত থাকায় আতঙ্ক প্রকাশ করেছেন। গুতেরেস সোমবার (১১ মার্চ) সাংবাদিকদের বলেছেন, পবিত্র এই মাসেও যুদ্ধ অব্যাহত থাকায় আমি আতঙ্কিত এবং ক্ষুব্ধ।

তিনি আরও বলেন, ‌এটি হৃদয়বিদারক ও অগ্রহণযোগ্য। যুদ্ধবিরতির আলোচনা ব্যর্থ হয়ে যাওয়ার পর গুতেরেস গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে সতর্ক করে বলেছেন, গাজায় ক্ষুধা ও অপুষ্টি বিরাজ করছে। তিনি ত্রাণ সরবরাহে সকল বাধা দূর করারও আহ্বান জানান।

গুতেরেস বলেছেন, ইতিহাস প্রত্যক্ষ করছে। আমরা দৃষ্টি অন্যদিকে ফেরাতে পারি না। আরও প্রাণহানি এড়াতে আমাদের অবশ্যই পদক্ষেপ নিতে হবে।

গাজায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) অভিযান শুরু হওয়ার পর থেকে এখন অবধি পেরিয়েছে ৬ মাস। এ ছয় মাসে গাজায় ব্যাপক বোমাবর্ষণের পাশাপাশি ত্রাণ ও মানবিক সহায়তা পণ্যের সরবরাহেও বাধা দিচ্ছে ইসরায়েলি বাহিনী। ফলে নিত্যপ্রয়োজনীয় পণ্য, বিশেষ করে খাদ্য ও চিকিৎসাপণ্যের অভাবে মৃত্যুর মিছিল শুরু হয়েছে গাজায়।

গাজার ভৌগোলিক আয়তন ৩৬৫ বর্গকিলোমিটার। এ উপত্যকার উত্তর ও পশ্চিমে ইসরায়েল সীমান্ত, দক্ষিণে মিসর সীমান্ত এবং পূর্ব দিকে ভূমধ্যসাগর অবস্থিত। ২০০৫ সালে হামাস ক্ষমতা দখলের পর থেকে উপত্যকার উত্তর ও পশ্চিম সীমান্ত সম্পূর্ণ নিয়ন্ত্রণ ইসরায়েলের হাতে। এত দিন পর্যন্ত উপত্যকায় খাদ্য-ত্রাণ ও মানবিক সহায়তার সরবরাহ দক্ষিণে মিসরীয় সীমান্ত দিয়ে প্রবেশ করত; কিন্তু এখন সেই সীমান্তপথটিও কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে ইসরায়েলি বাহিনী।

৭ অক্টোবর ফিলিস্তিনি সংগঠন হামাস ইসরায়েলে আকস্মিক হামলা চালায়। এর প্রতিশোধ হিসেবে ওই দিনই ইসরায়েল পাল্টা হামলা শুরু করে। অব্যাহত হামলায় এ পর্যন্ত ৩১ হাজার ১১২ ফিলিস্তিনি নিহত হয়েছে। সূত্র: বাসস