অটোরিকশা চুরি ও ছিনতাই চক্রের হোতা আশরাফুল। ছবি: বাংলাদেশ পুলিশ।

রংপুর জেলা গোয়েন্দা শাখার অভিযানে আন্তঃজেলা অটোরিকশা চুরি ও ছিনতাই চক্রের ৬ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। এসময় পুলিশের অভিযানে চুরি হওয়া একটি অটোরিকশা উদ্ধার করা হয়।

পুলিশ সুত্র জানায়, গত বছরের ১৭ নভেম্বর কাউনিয়া থানার তিস্তা ব্রীজ এলাকা থেকে সাইফুল ইসলাম (সুমন) নামে এক ব্যক্তির একটি অটোরিকশা চুরি হয়। এসময় পুলিশের অভিযানে চোর দলের একজন মহিলা সদস্য পুলিশের হাতে গ্রেপ্তার হয়। পরে চুরি যাওয়া অটোরিকশার মালিক সাইফুল বাদী হয়ে কাউনিয়া থানায় একটি চুরির মামলা করেন।

মামলাটি আরও ব্যাপক তদন্ত ও চুরি হওয়া অটো উদ্ধারের জন্য পুলিশ সুপার মো. ফেরদৌস আলী চৌধুরীর নির্দেশে মামলার তদন্তভার রংপুর জেলা গোয়েন্দা শাখার উপর ন্যস্ত করা হয়। পরবর্তীতে মামলার তদন্তকালে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পায় গোয়েন্দা পুলিশ। তদন্তের সূত্র ধরে বেরিয়ে আসে আন্তঃজেলা অটোরিকশা চুরি ও ছিনতাই দলের নাম। এই দলের অন্যতম প্রধান আসামি মো. আশরাফুল ইসলাম ওরফে আশরাফুল মিয়াকে (৩২) তদন্তকারী কর্মকর্তা এসআই শফিকের নেতৃত্বে জেলা গোয়েন্দা শাখার একটি দল গতকাল সোমবার মিঠাপুকুর এলাকা থেকে গ্রেপ্তার করে।

আসামি আশরাফুলকে জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে চাঞ্চল্যকর সব তথ্য। তিনি জানান, জাকির নামের এক লোকের সাথে যৌথভাবে ঢাকা থেকে এসে রংপুরে বিভিন্ন অটোরিকশা চুরি ও ছিনতাই করে কুড়িগ্রামে জাকিরের গ্রামের বাড়ির এলাকায় নিয়ে বিক্রি করেন। তাদের এ দলে আছেন তাহেরা ও সুমি নামের দুই নারী সদস্য। তারা বিভিন্ন এলাকা থেকে অটোরিকশা ভাড়া করে ড্রাইভারের সঙ্গে ভাব জমিয়ে সুবিধাজনক নির্জন স্থানে নিয়ে গিয়ে গাড়ি নিয়ে চম্পট দেন, কখনোবা কৌশলে ড্রাইভারকে চেতনানাশক খাইয়ে অটোরিকশা ছিনতাই করেন।

পুলিশ আরও জানায়, গ্রেপ্তারকৃত আসামি আশরাফুল, জাকির, সুমি ও তাহেরা মূলত চুরি ও ছিনতাইয়ের কাজটি করে। চুরি ও ছিনতাই দলের এই সদস্যরা সবাই ঢাকায় থাকেন এবং মাঝেমধ্যে রংপুর এসে অটোরিকশা চুরি ও ছিনতাই করে দ্রুত সটকে পড়েন। পরবর্তীতে পার্শ্ববর্তী কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী থানায় জাকিরের দুলাভাই আমিনুর (৩৫), দূর সম্পর্কের ভাই মোস্তাক (৩৫), মামা শ্বশুর আসাদ (২৫) ও লিটন (৩২) নামের একজন অটো মেকানিক ও গ্যারেজ মালিকের মাধ্যমে চুরি ও ছিনতাই করে অটোরিকশার নম্বর পরিবর্তন করে বিভিন্ন স্থানে বিক্রি করেন।

রংপুর জেলা গোয়েন্দা শাখার দায়িত্বপ্রাপ্ত সহকারী পুলিশ সুপার মো. আশরাফুল আলম পলাশ বলেন, রংপুরে অটো চুরি ও ছিনতাই চক্রের অন্যতম মূল হোতা আশরাফুলকে গ্রেপ্তারের পর তার দেয়া তথ্যের ভিত্তিতে কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী ও ভুরুঙ্গামারী এলাকায় অভিযান চালিয়ে চোরাই অটোরিকশা কেনাবেচার সঙ্গে জড়িত ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে ও একটি চোরাই অটোরিকশা উদ্ধার করা হয়েছে। এর আগে এই চক্রের একজন নারী সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে ও বাকিদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত থাকবে।

পুলিশ ও আদালত সূত্র জানায়, গ্রেপ্তারকৃত ৬ জন আসামিকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। এর মধ্যে অন্যতম মূল আসামী আশরাফুল আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।