ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভেস লে ড্রিয়ান। ছবি : সংগৃহীত

পারমাণবিক সাবমেরিন বিক্রির চুক্তিকে কেন্দ্র করে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মিথ্যা বলার অভিযোগ তুলেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভেস লে ড্রিয়ান।

এর আগে চুক্তির প্রতিবাদে স্থানীয় সময় গত শুক্রবার (১৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় নিযুক্ত নিজ দেশের রাষ্ট্রদূতদের ডেকে পাঠায় ফ্রান্স। খবর প্রথম আলোর।

গতকাল শনিবার (১৮ সেপ্টেম্বর) টেলিভিশন চ্যানেল ফ্রান্স-২-কে দেওয়া এক সাক্ষাৎকারে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপত্তা চুক্তির মাধ্যমে দেশ দুটি ফ্রান্সের সঙ্গে বিশ্বাসভঙ্গ ও অপমানজনক আচরণ করেছে।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা জোরদার করতে নতুন একটি ত্রিদেশীয় জোট গড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত চীনের প্রভাব ঠেকাতেই যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যকে নিয়ে এ জোট। নতুন এই জোটের নাম দেওয়া হয়েছে এইউকেইউএস। মূলত ওই জোটের কারণেই খেপেছে ফ্রান্স। এই চুক্তির অধীনে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি সরবরাহ করবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

এর আগে অস্ট্রেলিয়ার সঙ্গে সাবমেরিন বিষয়ে একটি চুক্তি করে ফ্রান্স। তাদের কয়েক হাজার কোটি ডলারের চুক্তি থাকার পরেও অস্ট্রেলিয়ার সঙ্গে অন্য দেশের এই চুক্তি ফ্রান্স মেনে নিতে পারছে না।