সিটিটিসির সংবাদ সম্মেলনে কর্মকর্তারা। ছবি: ডিএমপি

ভুয়া ফেসবুক প্রোফাইলের মাধ্যমে প্রথমে প্রেমের ফাঁদ, বিয়ের প্রলোভন ও পরবর্তী সময়ে সপরিবারে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখিয়ে শতকোটি টাকা প্রতারণার অভিযোগে এক রোমান্স স্ক্যামারকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ।

গ্রেপ্তারকৃতের নাম মো. বেনজির হোসেন।

গতকাল সোমবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিস্তারিত জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার ও সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান বিপিএম-বার।

সিটিটিসির প্রধান বলেন, ‘গ্রেপ্তারকৃত বেনজির, শাহিদ হাসান নামে আমেরিকাপ্রবাসী এক বাংলাদেশি বিমান চালকের প্রোফাইল হুবহু কপি করে একটি ফেক ফেসবুক প্রোফাইল তৈরি করেন। ফেসবুক প্রোফাইলটিকে বিশ্বাসযোগ্য করার জন্য তিনি নিয়মিত প্রকৃত শাহিদ হাসানের ফেসবুক প্রোফাইল থেকে বিমান চালানোর ছবি ও ভিডিও পোস্ট করতেন। প্রতারক বেনজির ডিভোর্সি নারী, সিঙ্গেল মাদার ও নিঃসঙ্গ নারীদের টার্গেট করে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতেন। তিনি ভিকটিমদের কাছে নিজের বিশ্বাসযোগ্যতা অর্জনের জন্য আমেরিকার সময় যখন রাত নয়টা বাংলাদেশের সময় তখন সকাল আটটা, তা মিলিয়ে কথা বলতেন। একপর্যায়ে প্রেমের ফাঁদ, বিয়ের প্রলোভন ও সপরিবারে আমেরিকায় নিয়ে যাওয়ার স্বপ্ন দেখাতেন। এরপর তিনি বিভিন্ন সময় বিপদে পড়ার কথা বলে ভিকটিমদের কাছ থেকে টাকা নিতেন। গত চার মাসে তাঁর ১৩টি নগদ নম্বরে ১ কোটি টাকার বেশি লেনদেনের তথ্য পাওয়া গেছে।’