মসজিদ-ই মোহাম্মদের সামনেই ইমাম হাসান শরীফকে হত্যা করা হয় । ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যে মসজিদের সামনে ইমামকে গুলি করা হত্যা করা হয়েছে। স্থানীয় সময় বুধবার ভোরের দিকে অঙ্গরাজ্যটির সবচেয়ে বড় শহরে নিউওয়ার্কের মসজিদ-ই মোহাম্মদের সামনে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। পুলিশ এখনো হত্যাকারীকে গ্রেপ্তার করতে পারেনি। বার্তা সংস্থা এপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। খবর আজকের পত্রিকার।

পুলিশ জানিয়েছে, বুধবার ভোর ৬টার দিকে মসজিদ-ই মোহাম্মদ থেকে মাত্র কয়েক মিটার দূরে ইমাম হাসান শরীফকে গুলি করা হয়। যখন তাঁকে গুলি করা হয় তখন তিনি তাঁর গাড়ির ভেতরে বসে ছিলেন। দ্রুতই তাঁকে উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালে নেওয়া হয়। কিন্তু বুধবার বিকেলের দিকে মারা যান তিনি।

নিউ জার্সির অ্যাটর্নি জেনারেল ম্যাট প্ল্যাটকিন বলেছেন, ‘আমি জানি, বৈশ্বিক ঘটনাপ্রবাহের আলোকে ও অনেক সম্প্রদায়ের—বিশেষ করে মুসলিম সম্প্রদায়—প্রতি নির্দেশিত পক্ষপাত বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমরা অনুভব করছি যে, এই মুহূর্তে নিউ জার্সিতে অনেকেই আছেন যারা এই হত্যাকাণ্ডের খবরে ব্যাপক ভীত ও উদ্বিগ্ন।’

নিউওয়ার্ক শহরের জননিরাপত্তা বিষয়ক বিভাগের পরিচালক ফ্রিজ ফ্রেজ জানিয়েছেন, হাসান শরীফ বিগত পাঁচ বছর ধরে মসজিদ-ই মোহাম্মদের ইমাম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি জানান, তিনি হাসান শরীফকে ভালোভাবে চেনে এবং হাসান শরীফ শহরটিকে নিরাপদ রাখতে আন্তঃসম্প্রদায় আলোচনার অন্যতম নেতা ছিলেন। তবে এই হত্যাকাণ্ডের পেছনে কোনো জাতিবিদ্বেষ রয়েছে কিনা তা পুলিশ এখনো নিশ্চিত করতে পারেনি।