রিশি সুনাক। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা এবং দেশটির নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন সদ্যসাবেক অর্থমন্ত্রী রিশি সুনাক। ব্রিটিশ পার্লামেন্টে কনজারভেটিভ পার্টির সদস্যদের প্রথম দফার ভোটে তিনি শীর্ষস্থানে উঠে এসেছেন।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি জানায়, ১৩ জুলাই (বুধবার) কনজারভেটিভ এমপিরা নেতৃত্ব নির্বাচনে প্রথম দফায় ভোট দিয়েছেন। এতে রিশি সুনাক পেয়েছেন ৮৮ ভোট। ৬৭ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে আছেন পেনি মর্ডান্ট। লিজ ট্রাস ৫০ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে আছেন।

নাদিম জাহাবি এবং জেরেমি হান্ট প্রয়োজনীয় ৩০ ভোট না পাওয়ায় প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েছেন। এ দুজন বাদ পড়ায় এখন দলের নেতৃত্ব এবং প্রধানমন্ত্রী হওয়ার প্রতিযোগিতায় টিকে রইলেন ছয় প্রার্থী। তাঁরা হলেন রিশি সুনাক, পেনি মর্ডান্ট, লিজ ট্রাস, কেমি বদেনখ, টম টুগেনধাত এবং সুয়েলা ব্রাভারম্যান। প্রথম দফার ভোটে শেষ তিনজন পেয়েছেন যথাক্রমে ৪০, ৩৭ এবং ৩২ ভোট।

নির্বাচনী দৌড়ে ছয় প্রার্থীর মধ্যে ১৪ জুলাই (বৃহস্পতিবার) আবার ভোট হবে। এভাবে আগামী কয়েক দিনে কয়েকদফা ভোটের মধ্য দিয়ে যাচাই-বাছাই করে চূড়ান্তভাবে দুজনকে নির্বাচন করা হবে। চূড়ান্ত পর্যায়ে ওঠা প্রার্থীদের মধ্য থেকেই একজনকে নেতা নির্বাচন করবেন কনজারভেটিভ দলের ৮৭৬ সদস্য।