ছবি: রয়টার্স

মিসরের ইসমাইলিয়া শহরের একটি পুলিশ ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, আজ সোমবার ভোরে এই আগুন লাগে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, পুলিশ কমপ্লেক্সের ভেতর থেকে আগুনের শিখা উঠছে। ভবনটির সামনের অংশ ধসে পড়েছে।

দুজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ করছেন। কিন্তু আগুন নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছেন তাঁরা। কয়েকজনকে আগুনের ভেতর থেকে বের করে আনতে দেখা গেছে। তবে কতজন হতাহত হয়েছে, তা এখনো জানা যায়নি। কী কারণে আগুন লেগেছে, তা এখনো স্পষ্ট নয়।

মিসরে প্রায়ই ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটে। দেশটিতে অনেক জরাজীর্ণ ও পুরোনো ভবন রয়েছে। সঠিকভাবে রক্ষণাবেক্ষণের অভাবে ভবনগুলোতে প্রায়ই অগ্নিকাণ্ড ঘটে। গত বছরের আগস্টে কায়রোর একটি গির্জায় শর্টসার্কিট থেকে আগুন লেগে ৪১ জন মারা গিয়েছিলেন। তখন থেকেই দেশটির ভবনগুলো তদারকি ও রক্ষণাবেক্ষণের ব্যবস্থা উন্নত করার জোর দাবি জানিয়ে আসছেন সাধারণ মানুষ।

২০২১ সালের মার্চে কায়রোর একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডে অন্তত ২০ জন মারা যান। এ ছাড়া ২০২০ সালে দুটি হাসপাতালে আগুন লেগে ১৪ জনের মৃত্যু হয়েছিল। সূত্র: ইনডিপেনডেন্ট অনলাইন।