পিবিআইর হেফাজতে গ্রেপ্তার ৩ আসামি। ছবি: বাংলাদেশ পুলিশ।

যশোরে চাঞ্চল্যকর আকাশ হত্যার রহস্য উন্মোচন করেছে জেলা পিবিআই । ৩ জনকে গ্রেপ্তার ও আলামত উদ্ধার করা হয়েছে।

গত ২৭ ফেব্রুয়ারি দিবাগত রাত ১টা ১০ মিনিটে যশোর জেলার কোতোয়ালি থানাধীন ৭নং ওয়ার্ড শংকরপুরের ইসাহাক সড়কে (পশ্চিম পাড়া) মো. আজিম হোসেন ওরফে আকাশকে (২১), দুর্বৃত্তরা ধারাল ছুরি দিয়ে আঘাত করে জখম করে। চিকিৎসার জন্য ভিকটিমকে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক প্রাথমিক পরীক্ষা নিরিক্ষা করে ভিকটিমকে মৃত ঘোষণা করেন।

বিষয়টি পিবিআই যশোর অবগত হলে পিবিআই প্রধান বনজ কুমার মজুমদারের সঠিক তত্ত্ববধান ও দিক নিদের্শনায়, পিবিআই যশোর জেলা ইউনিট ইনচার্জ পুলিশ সুপার রেশমা শারমিনের নেতৃত্বে ক্রাইমসিন টিম এ হত্যাকাণ্ডের বিষয়ে ছায়া তদন্ত শুরু করেন। তদন্তকালে জানা যায়, ভিকটিম আকাশ (২১) পেশায় একজন রাজমিস্ত্রী ছিলেন।
মামলার আসামী ১) মো. সোহান, ২) অনিক হাসান ওরফে অনি, ৩) সাব্বির ওরফে গোল্ডেন সাব্বির, ৪) সিরাজুল ইসলাম, ৫) আব্দুল আলিম ওরফে ছোট আকাশ, ৭) মামুন, ৮) সোহেল, ৯) ইয়াছিন, ১০) রাহুল, ১১) নয়ন, ১২) রমজান ওরফে ছোট রমজান এবং ভিকটিম একই এলাকায় বসবাস করতেন। আসামিদের সাথে আকাশের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এ বিরোধের জেরে আসামিরা আকাশকে হত্যা করার পরিকল্পনা করেন।
পূর্বপরিকল্পনা অনুযায়ী গত ২৭ ফেব্রুয়ারি দিবাগত রাতে আসামী গোল্ডেন সাব্বির, মুরগী সোহেল ও মামুন ভিকটিম আকাশকে শংকরপুর, ইসাহাক সড়কের একটি চায়ের দোকানে ডেকে নিয়ে যান। এমন সময় আসামী মো. সোহান, অনি, সিরাজুল ইসলাম, আব্দুল আলিম ওরফে ছোট আকাশ, ইয়াছিন, রাহুল, নয়ন, ছোট রমজান চাইনিজ কুড়াল, চাকু, হাসুয়া, কাটারি কুড়াল ও লাঠিসোঠাসহ সেখানে হাজির হয়ে আকাশকে ঘিরে ধরেন এবং তাকে খুন করার উদ্দেশ্যে এলোপাথাড়িভাবে মারতে থাকেন। একপর্যায়ে আসামী সোহান তার কাছে থাকা চাকু দিয়ে আকাশের গলায় চাকু ঢুকিয়ে পালিয়ে যান।

এ ঘটনায় জড়িত আসামিদের গ্রেপ্তারের জন্য যশোর পিবিআইর চৌকস টিম বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে। এক পর্যায়ে ২৮ ফেব্রুয়ারি বেলা সাড়ে ৩টার সময় কোতোয়ালি থানাধীন শংকরপুর এলাকা থেকে আব্দুল হাকিম ওরফে সাগরকে (২০) গ্রেপ্তার করে এবং অন্যান্য আসামিদের গ্রেপ্তার ও আলামত উদ্ধারের জন্য অভিযান পরিচালনা করে। অভিযানের এক পর্যায়ে ২৯ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টার সময় আব্দুল আলিম ওরফে ছোট আকাশ(২০) ও অনিক হাসান ওরফে অনিকে (২৬) ঝিকরগাছা থানাধীন বাকড়া এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

আসামিদের দেওয়া তথ্য ও দেখানো মতে যশোর কোতোয়ালি থানাধীন শংকরপুরে জনৈক আব্দুল রাজ্জাকের বসতবাড়ির টয়লেটের টিনের চালের উপর থেকে ৪টি চাইনিজ কুড়াল, ১টি হাসুয়া ও ১টি কথিত কাটারি কুড়াল জব্দ তালিকা মূলে জব্দ করা হয়।

গ্রেপ্তার আসামিরা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।