ময়মনসিংহে বাংলাদেশ পুলিশের উদ্যোগে ঘর পেয়েছে ১৪টি গৃহহীন পরিবার। ছবি: সংগৃহীত

মুজিববর্ষে বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না- মাননীয় প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে বাংলাদেশ পুলিশ দেশের প্রতিটি থানায় একটি করে গৃহহীন পরিবারকে গৃহ নির্মাণ করে দিয়েছে। তারই অংশ হিসেবে ১০ এপ্রিল (রোববার) ময়মনসিংহে ঘর পেয়েছে ১৪টি গৃহহীন পরিবার। একই সঙ্গে সব থানায় স্থাপন করা হয়েছে নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য সার্ভিস ডেস্ক।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ এপ্রিল তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চ্যুয়ালি পুলিশের দুটি মানবিক উদ্যোগের উদ্বোধন করেন। এর একটি হলো থানায় থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক। অপরটি প্রতিটি থানায় একটি করে গৃহহীন পরিবারকে গৃহ নির্মাণ করে দেওয়া। ১০ এপ্রিল প্রাথমিকভাবে সারা দেশে ৪০০টি পরিবারকে জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে।

এদিন ময়মনসিংহের কোতোয়ালি মডেল থানায় আনুষ্ঠানিকভাবে উপকারভোগী পরিবারের হাতে নতুন ঘরের চাবি তুলে দেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) খন্দকার ফজলে রাব্বি, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল আকন্দ প্রমুখ।

জেলা পুলিশ সুপার মো. আহমার উজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছিলেন, বাংলাদেশের কোনো মানুষ গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রীর এ বক্তব্যের পর ‘সকলের জন্য আবাসন’ প্রকল্পে যুক্ত হয়ে বাংলাদেশ পুলিশ দেশের প্রতিটি থানায় একটি করে গৃহহীন পরিবারের জন্য ঘর নির্মাণ শুরু করে। এ কর্মসূচির আওতায় ময়মনসিংহের ১৪টি থানায় ৪১৫ বর্গফুট আয়তনের ১৪টি ঘর তৈরি করা হয়েছে। তিনি আরও বলেন, পুলিশ আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি সব সময়ই মানবিক কাজগুলো করে থাকে। আমরা সব সময় জনগণের খুব কাছেই থাকতে চাই।