স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মেডিকেল কলেজগুলোতে ১৩ সেপ্টেম্বর ক্লাস শুরু হতে পারে। তবে সব বর্ষের নয়, ওই দিন থেকে ১ম, ২য় ও ৫ম বর্ষের ক্লাস শুরু হতে পারে।
আজ বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক সভা শেষে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী। খবর প্রথম আলোর।
দেশে করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। সরকারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, এই ছুটি ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

আজ স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ দেড় বছর সশরীরে ক্লাস বন্ধের পর মেডিকেল কলেজসহ চিকিৎসাশিক্ষার কার্যক্রম সশরীরে শুরু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে একসঙ্গে সব শ্রেণির ক্লাস শুরু হবে না, ধাপে ধাপে এ ক্লাস শুরু হবে। মেডিকেল কলেজের ১ম, ২য় ও ৫ম বর্ষের ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে ১৩ সেপ্টেম্বর।
অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যাপারে সরকারের সিদ্ধান্ত কী, জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ বিষয়ে আন্তমন্ত্রণালয় সভা ডাকা হয়েছে। সেখানেই অন্য শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত হবে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রস্তুতিটা শুরু করতে বলে দিয়েছেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, তাঁরা চাচ্ছেন, ছেলেমেয়েদের টিকা দেওয়ার পর স্কুল খুলে দিতে পারলে মঙ্গলজনক। সেই চেষ্টাও করা হবে।
স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, সে ক্ষেত্রে ১৮ বছরে নিচের শিক্ষার্থীদের ফাইজার ও মডার্নার টিকা দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। আমেরিকায় মডার্না ও ফাইজারের টিকা শিশুদের দেওয়া হয়েছে।