পিবিআই গাজীপুরের অভিযানে গ্রেপ্তার আসামি। ছবি: পুলিশ নিউজ

মুক্তিপণ আদায়ের উদ্দেশ্যে বাল্যবন্ধুকে হত্যার রহস্য উদঘাটনের পাশাপাশি আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) গাজীপুর।

পিবিআই গাজীপুরের একটি টিম গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এবং অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে অভিযান চালায়। সেই অভিযানে ঘটনার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত আসামি দিনাজপুরের পার্বতীপুরের জয় চন্দ্র রায়কে (১৯) গাজীপুরের কালিয়াকৈর থানার মৌচাক এলাকা থেকে বুধবার ভোররাত পাঁচটা ২৫ মিনিটে গ্রেপ্তার করা হয়।
মামলার বরাত দিয়ে পিবিআই জানায়, ভুক্তভোগী আজাদ খান (২০) রাজমিস্ত্রির জোগালি কাজ করতেন। ২৪ নভেম্বর রাতে বাসা থেকে বের হয়ে আর ফেরেননি। ওই রাতে আর বাসায় না ফিরলে বাদী তাঁর ছেলের মোবাইল নম্বরে কল করলে অজ্ঞাতনামা ব্যক্তি ফোন রিসিভ করে অশালীন ভাষায় গালি দিয়ে ছেলেকে পেতে হলে টাকা দিতে হবে এবং টাকা জোগাড় করে আনতে হবে বলে জানান।
পরে বাদী খোঁজাখুঁজির একপর্যায়ে ২৭ নভেম্বর সন্ধ্যায় গাজীপুরের কালিয়াকৈরের কলাবাঁধা এলাকায় মাছের খামারে একটি মরদেহ দেখে সেটি তাঁর ছেলের বলে শনাক্ত করেন। এ ঘটনায় কালিয়াকৈর থানায় ২৮ নভেম্বর মামলা করা হয়। সেই মামলার আসামিকে গ্রেপ্তার করে পিবিআই।
গ্রেপ্তার আসামিকে জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি ও ভুক্তভোগী আজাদ ছোটবেলার বন্ধু। তাঁরা ছোট থেকেই একই এলাকায় বসবাস করে আসছেন। আসামি ও ভুক্তভোগী এবং তাঁদের অপর বন্ধু বাঁধন একসঙ্গে গাঁজা সেবন করতেন।
আসামির আর্থিক অবস্থা খারাপ থাকায় টাকা রোজগারের কোনো উপায় না পেয়ে তাঁর বন্ধু আজাদকে আটক করে বা হত্যা করে তাঁর পরিবারের কাছ থেকে মুক্তিপণ আদায় করার পরিকল্পনা করেন। পরিকল্পনা অনুযায়ী ২৪ নভেম্বর আসামি আজাদকে নিয়ে মধুরটেক নামক এলাকায় গাঁজা সেবন করার জন্য যান। মধুরটেক মাছের খামারের গাছতলায় বসে গাঁজা সেবনের জন্য স্টিক তৈরি করার সময় আসামি আজাদের পেছন থেকে গলার ডান পাশে দা দিয়ে কুপিয়ে গুরুতর আহত করেন। পরে শ্বাসরোধ করে আজাদকে হত্যা করেন তিনি।