জাতিসংঘ দিবস উদযাপন উপলক্ষে মালির গুন্দামে ব্যানএফপিইউ-২ এর উদ্যোগে শোভাযাত্রা।

পশ্চিম আফ্রিকার দেশ মালির গুন্দামের মিনুসমায় কর্মরত ব্যানএফপিইউ-২ এর উদ্যোগে গতকাল সোমবার (২৪ অক্টোবর) ‘জাতিসংঘ দিবস’ উদযাপন করা হয়।

এ উপলক্ষে গুন্দামের মিনুসমা ক্যাম্পে শোভাযাত্রা, ম্যারাথন দৌড় প্রতিযোগিতা এবং প্রীতি ভলিবল ম্যাচের আয়োজন করা হয়।

জাতিসংঘ দিবস উদযাপন উপলক্ষে ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়

ব্যানএফপিইউ-২ এর কমান্ডার পুলিশ সুপার মোহাম্মদ শাহিনুর আলম খানের নেতৃত্বে স্থানীয় সময় সকাল ৭টায় ১২ টি দেশের প্রায় ৩০০ জন সদস্য বিভিন্ন ব্যানার ফেস্টুন নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

এ সময় বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের অবদানের কথা তুলে ধরে পৃথিবীতে শান্তি কামনা করা হয় এবং শান্তি মিশনে নিহত সব শহীদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

সকাল পৌনে ৮টায় ম্যারাথন দৌড় প্রতিযোগিতায় বিভিন্ন দেশের ৬০ জন পুরুষ ও ২০ জন নারী স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। নারী ম্যারাথনে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন যথাক্রমে বাংলাদেশের কং রুমা, আনপোল ডেপুটি টিম লিডার ক্লিমেন্স ও বাংলাদেশের এসআই শাহানারা খাতুন। পুরুষ ম্যারাথনে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন ঘানা ও আইভরিকোস্টের সেনা সদস্যরা। বিকেল ৫টায় মিনুসমা গুন্দাম ক্যাম্পের ভলিবল মাঠে বাংলাদেশ, আইভরিকোস্ট, ঘানা ও আনপোল সদস্যদের মধ্যে প্রীতি ভলিবল ম্যাচ উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়। অত্যন্ত আকর্ষণীয়, চমকপ্রদ ও উপভোগ্য এ সকল আয়োজনে উপস্থিত ছিলেন আনপোল টিম লিডার মোস্তাফা মাহাম্মাদ, আইভরিকোস্ট ক্যাম্প কমান্ডার ক্যাপ্টেন কলিবালী সাংগালু, ঘানা কন্টিনজেন্টের কমান্ডার মেজর প্যাট্রিসসহ জাতিংঘের সিভিল, সেনা আনপোল সহ বাংলাদেশ কন্টিনজেন্টের সদস্যরা।

ভলিবল ম্যাচ ও ম্যারাথন দৌড় প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হচ্ছে

ব্যানএফপিইউ-২ এর কমান্ডার মোহাম্মদ শাহিনুর আলম খান বিজয়ীদের মাঝে শুভেচ্ছা স্মারক ও পুরস্কার প্রদান করেন।

বাংলাদেশ কন্টিনজেন্টের উদ্যোগে আয়োজিত এসব কর্মকাণ্ডের মাধ্যমে বাংলাদেশের সাথে বিভিন্ন দেশের পারস্পরিক ভ্রাতৃত্ববন্ধন সুদৃঢ় হচ্ছে এবং জাতিসংঘে বাংলাদেশের ভাবমূর্তি দিন দিন উজ্জ্বল হচ্ছে।