আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি

আফগানিস্তানে মার্কিন ড্রোন হামলায় আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছেন। আফগানিস্তানের রাজধানী কাবুলে ড্রোন হামলাটি চালানো হয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় ১ আগস্ট (সোমবার) হোয়াইট হাউস থেকে এ ঘোষণা দেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানায়, জো বাইডেন তাঁর ঘোষণায় বলেছেন, ‘ন্যায়বিচার করা হয়েছে এবং সন্ত্রাসী নেতা (আয়মান আল-জাওয়াহিরি) আর বেঁচে নেই।’

সিএনএন জানায়, ৭১ বছর বয়সী জাওয়াহিরি তাঁর পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে কাবুল গিয়েছিলেন। সেখানেই ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, স্থানীয় সময় ১ আগস্ট রাত ৯টা ৪৮ মিনিটে জাওয়াহিরির চিহ্নিত অবস্থানে ড্রোন থেকে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এই হামলার সময় কাবুলে যুক্তরাষ্ট্রের কোনো কর্মী ছিল না। এ ছাড়া হামলায় জাওয়াহিরির পরিবারের সদস্যরা অক্ষত রয়েছেন।

যুক্তরাষ্ট্র বলছে, কাবুলে জাওয়াহিরির উপস্থিতি স্পষ্টতই দোহা চুক্তির লঙ্ঘন।

তবে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ পাল্টা দাবি করেছেন, যুক্তরাষ্ট্রই হামলা চালিয়ে দোহা চুক্তি লঙ্ঘন করেছে।

১১ বছর আগে পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন নেভি সিলের এক অভিযানে নিহত হন আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন। এরপর আয়মান আল-জাওয়াহিরি সংগঠনটির নেতৃত্ব দিচ্ছিলেন। লাদেনের ব্যক্তিগত চিকিৎসক ছিলেন জাওয়াহিরি।