দেশীয় কোম্পানি গ্লোব বায়োটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দিয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)। খবর বাংলা ট্রিবিউনের।

প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. রুহুল আমিন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গ্লোব বায়োটেককে ফেজ-১ ট্রায়ালের অনুমোদন দেওয়া হয়েছে। শর্ত অনুযায়ী তারা এর ট্রায়াল পরিচালনা করবে।

তিনি আরও বলেন, ‘আমাদের এ-সংক্রান্ত যে কমিটি রয়েছে, সেই কমিটি ট্রায়ালের নৈতিক অনুমোদন দিয়েছে। এখন তারা ওষুধ প্রশাসন অধিদপ্তরে আবেদন করবে।’

গ্লোব বায়োটেক লিমিটেডের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন জানান, তারা এখন ওষুধ প্রশাসন অধিদপ্তরে হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন করবেন। অনুমোদন পেলেই মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের কাজ শুরু করবে গ্লোব বায়োটেক।

প্রসঙ্গত, গ্লোব বায়োটেক দাবি করে আসছে যে ‘বঙ্গভ্যাক্স’ অতি সংক্রমণশীল ডেল্টাসহ করোনাভাইরাসের সব ভেরিয়েন্টের বিরুদ্ধে শতভাগ কার্যকর। প্রতিষ্ঠানটির দাবি, বানরের শরীরে (অ্যানিমেল ট্রায়াল) যে পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে, তার ফলাফলে এর কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে।