আবু সাঈদ চাঁদ

মাননীয় প্রধানমন্ত্রীকে হুমকি দেওয়া বিএনপির নেতা আবু সাঈদ চাঁদকে গ্রেপ্তার করা হয়েছে।

রাজশাহী মহানগরীর ভেড়ীপাড়া মোড়ে আরএমপির একটি বিশেষ টিম আজ ২৫ মে অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করে।

আজ দুপুর ১২টায় আরএমপি সদর দপ্তর কনফারেন্স রুমে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনিসুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

সংবাদ সম্মেলনে পুলিশ কমিশনার বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির ঘটনার পর আমি আরএমপির একাধিক বিশেষ গঠন করে জরুরি ভিত্তিতে আবু সাঈদ চাঁদকে গ্রেপ্তারের নির্দেশ দিই। আরএমপির পুলিশ গোয়েন্দা তৎপরতা বৃদ্ধির মাধ্যমে অভিযুক্ত চাঁদের অবস্থান নির্ণয়ে সার্বক্ষণিক মনিটরিং করে পেশাদারত্বের সাথে তাঁকে গ্রেপ্তার করে।’

সংবাদ সম্মেলনে রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আব্দুল বাতেন বিপিএম, পিপিএম, আরএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং রাজশাহী জেলার পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন বিপিএম (বার) উপস্থিত ছিলেন।

ঘটনাসূত্রে জানা যায়, আজ বেলা ১১টায় রাজশাহী মহানগরীর রাজপাড়া থানাধীন ভেড়িপাড়া মোড় থেকে রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদকে গ্রেপ্তার করা হয়। এ সময় চাঁদ একটি প্রাইভেট কারে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিশেষ চেকপোস্টে আরএমপির পুলিশ তাঁকে গ্রেপ্তার করে।

উল্লেখ্য, ১৯ মে রাজশাহীর পুঠিয়া থানাধীন শিবপুর উচ্চবিদ্যালয় মাঠের জনসভায় আবু সাঈদ চাঁদ মাননীয় প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিয়ে কবরে পাঠানোর কথা বললে সারা দেশে নিন্দার ঝড় ওঠে এবং জনমনে ক্ষোভের সঞ্চার হয়। রাজশাহীসহ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে এ নিয়ে একাধিক মামলাও হয়।

মাননীয় প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়ার পর বিএনপি নেতা আবু সাঈদ চাঁদ আত্মগোপনে চলে যান। এদিকে তাঁকে গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বিভিন্ন পেশাজীবী সংগঠন।
এরপর আরএমপির পুলিশ কমিশনারের নেতৃত্বে আরএমপির সব থানা ও ডিবি চিরুনি অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করে।

আবু সাঈদ চাঁদকে গ্রেপ্তারের পর জানা যায়, রাজশাহীর চারঘাট থানার মাড়িয়ার নিজ বাড়ি থেকে পালিয়ে আবু সাঈদ চাদঁ ঢাকা, গাজীপুরসহ বাংলাদেশের বিভিন্ন জেলায় অবস্থান করতে থাকেন। এক দিন আগে তিনি রাজশাহীতে এসে পুলিশের গ্রেপ্তার এড়ানোর জন্য তাঁর অবস্থান পরিবর্তন করতে থাকেন।

এর পরিপ্রেক্ষিতে আরএমপির বিশেষ টিম চাঁদকে গ্রেপ্তারে অভিযান শুরু করে।

এরপর আজ সকালে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ওই বিশেষ টিম গোপন সংবাদের ভিত্তিতে রাজশাহী মহানগরীর রাজপাড়া থানাধীন ভেড়ীপাড়া মোড়ে চেকপোস্ট স্থাপন করে। তারা আজ বেলা ১১টায় দ্রুতগতিতে সন্দেহজনকভাবে একটি অ্যালিয়ন প্রাইভেট কারকে আসতে দেখে কারটিকে দাঁড়ানোর সংকেত দেয়। সংকেত পেয়ে প্রাইভেট কারটি রাস্তার পাশে দাঁড়ায়। এরপর প্রাইভেট কারে তল্লাশি করে আসামি আবু সাঈদ চাঁদকে আটক করে আরএমপির ওই বিশেষ টিম।

চাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।