পুলিশের হেফাজতে গ্রেপ্তার চার ব্যক্তি। ছবি: বাংলাদেশ পুলিশ।

বগুড়া জেলা গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশ অভিযান চালিয়ে মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের নাটক সাজিয়ে অর্থ আদায়কারী চক্রের মূল হোতাসহ ৪ সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে।

জেলার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তীর সার্বিক দিক নির্দেশনায় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. স্নিগ্ধ আখতারের তত্ত্বাবধানে ডিবি বগুড়ার ইনচার্জ মো. সাইহান ওলিউল্লাহর নেতৃত্বে একটি চৌকস টিম ৩০ এপ্রিল এ অভিযান চালায়।

ওইদিন বিকেল ৪টার দিকে বগুড়া জেলার ধুনট থানাধীন জোড়খালি হাফেজখানা নামক স্থান থেকে ওই চারজনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন-
মো. সালমান (২০), মো. রাইসুল ইসলাম (২০), মো. আহসান হাবীব (২০) ও
মো. আ. মমিন (২০)।
তাদের কাছ থেকে চারটি মোবাইল ফোন ও একটি ল্যাপটপ উদ্ধার করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার ব্যক্তিরা জানান, তারা দীর্ঘদিন ধরে পরস্পর যোগসাজসে ফেসবুকে “JSC/ssc All Questions out” নামে পেজ খুলে ওই পেজে আগের এসএসসি পরীক্ষার প্রশ্নের ছবির উপরের কাটা অংশ পোস্ট করে। এছাড়া যারা প্রশ্নপত্র ও উত্তরপত্র নিতে ইচ্ছুক তাদের উল্লেখিত পেজে মেসেজ করে যোগাযোগ করতে বলেন। পরবর্তীতে আগ্রহীদের হোয়াটসআপে যুক্ত করে কথাবার্তা বলে তাদেরকে দুইটি ভিন্ন বিকাশ নম্বর পাঠিয়ে ওইসব নম্বরে টাকা পাঠাতে বলে।

তারা আরো জানায় যে, তারা পরস্পরে যোগসাজসে জালিয়াতি করে আগের বিভিন্ন সালের এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ইন্টারনেটের মাধ্যমে সংগ্রহ করে তা ল্যাপটপের মাধ্যমে এডিট করে বর্তমান সময়ের পরীক্ষার প্রশ্ন বলে প্রতারণার মাধ্যমে বিভিন্নজনের কাছ থেকে টাকা-পয়সা হাতিয়ে আসছিল।

গ্রেপ্তার ব্যক্তিদের বিরুদ্ধে বগুড়া জেলার ধুনট থানায় ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়েছে।

এ ব্যাপারে আজ সোমবার (১ মে) জেলা পুলিশ সুপারের কার্যালয়ের সম্মেলন কক্ষে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তীর সভাপতিত্বে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। এসময়ে জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।