জাতীয় গ্রিডে প্রাথমিকভাবে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ করার জন্য কয়লাভিত্তিক মাতারবাড়ী পাওয়ার প্ল্যান্টের প্রথম ইউনিট শনিবার (২৯ জুলাই) চালু হয়েছে।

উপপ্রধান তথ্য কর্মকর্তা মীর আসলাম উদ্দিন বলেন, ‘জাতীয় গ্রিডের সঙ্গে সফল সমন্বয়ের পর সকাল ১১টা ৫৮ মিনিটে জাতীয় গ্রিডে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে।’ খবর বাসসের।

তিনি বলেন, ধীরে ধীরে বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ বাড়ানো হবে। এর মধ্য দিয়ে মহেশখালীর মাতারবাড়ীতে আল্ট্রা সুপারক্রিটিক্যাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিটের প্রথমটিতে আজ থেকে ট্রায়াল রান শুরু হচ্ছে।

প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছরের ডিসেম্বরে ইউনিটটির নিয়মিত উৎপাদন প্রক্রিয়ার উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

তিনি আরও বলেন, প্ল্যান্টের সম্মিলিত উৎপাদন ক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়াট, আগামী মার্চ বা এপ্রিল মাসে পুরোদমে উৎপাদনের যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ২০২৪ সালের জুলাই মাসে এটি পুরোপুরি চালুর পূর্ব পরিকল্পনা ছিল।
সরকারের মেগা প্রকল্পগুলোর অন্যতম মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রটি জাপানের সহায়তার মোট প্রায় ৫১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এবং মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পগুলোর অন্যতম।