পুলিশের হেফাজতে গ্রেপ্তার আসামিরা। ছবি: বাংলাদেশ পুলিশ।

ময়মনসিংহ জেলা পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) অভিযান চালিয়ে পর্নো সাইট পরিচালনা ও সংরক্ষণ চক্রের ১২ সদস্যকে গ্রেপ্তার করেছে। তাঁদের কাছ থেকে ৪টি ল্যাপটপ, ২টি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

গোপন সংবাদের ভিত্তিতে জেলা ডিবির একটি টিম ২ ডিসেম্বর দিবাগত রাত ২টার সময় ময়মনসিংহ জেলার কোতোয়ালি থানাধীন কেওয়াটখালী পাওয়ার হাউস রোডের ওয়াপদা অফিসের পেছনে জনৈক সেলিনা আক্তারের তিনতলা ভবনের নিচতলায় অভিযান চালিয়ে অনলাইনে পর্নোগ্রাফি সম্পর্কিত প্রতারক চক্রের ১২ সদস্যকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তাররা হলেন মো. হাসান আলী (২৩), মো. সবুজ খান (২০), মো. সজল (২৩), মো. হুসেন আলী (২১), মো. মনির হোসেন (২৩), মো. জুয়েল মিয়া (২১), মো. নাজিম উদ্দিন (২৪), মো. রানা মিয়া (২১), হুমায়ুন কবির (২৯), মো. আরিফুল ইসলাম (২০), মো. মাজহারুল ইসলাম (২০) ও মো. জাকারিয়া (২৫)।

বিভিন্ন সূত্র ও আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায়, তাঁরা দীর্ঘদিন ধরে বিভিন্ন দেশি-বিদেশি নারী-পুরুষের ফেক আইডির মাধ্যমে নানা শ্রেণির মানুষকে একাধিক পর্নো সাইটে আমন্ত্রণ জানিয়ে সেখানে তাদের দুর্বল মুহূর্তের ছবি ও ভিডিও ধারণ করতেন এবং পরে এসব ছবি ও ভিডিও দ্বারা তাদেরকে ব্ল্যাকমেল করে বড় অঙ্কের অর্থ আত্মসাৎ করে নিতেন। এ ছাড়া পর্নো ভিডিও সংরক্ষণ, অশ্লীল ছবি ও ভিডিও আদান-প্রদান, বিক্রয়, বিতরণ ও সরবরাহ করে যুবসমাজের নৈতিক অবক্ষয় ও গণ-উপদ্রব সৃষ্টি করতেন। অভিযানকালে তাদের কাছ থেকে এসব পর্নোগ্রাফিক আলামতসহ ৪টি বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ, ২টি মোবাইল ফোন এবং পর্নোগ্রাফির কাজে ব্যবহৃত বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস জব্দ করা হয়।

গ্রেপ্তারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।