আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বাদগিসে গতকাল সোমবার ভূমিকম্পে অন্তত ২৬ জনের মৃত্যু হয়েছে। ক্ষয়ক্ষতি হয়েছে ব্যাপক। দেশটির এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে। খবর প্রথম আলোর।

বাদগিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারি এএফপিকে জানান, ভূমিকম্পে প্রদেশের ক্বাদিস জেলায় ভবনের ছাদ ধসে হতাহতের ঘটনা ঘটে। ভূমিকম্পে চার শিশু এবং পাঁচজন নারী নিহত হয়েছেন। আহত হয়েছেন চারজন। এই দুর্ঘটনায় বাদগিস প্রদেশের মুক্বর জেলাও ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ ও হতাহতের সংখ্যা সম্পর্কে তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সংবাদমাধ্যম আলজাজিরার খবরে বলা হয়, ভূমিকম্পে নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন আফগানিস্তানের জরুরিবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা মোল্লা জানানও। ভূমিকম্পে সাত শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে বলেও তিনি জানিয়েছেন। আফগানিস্তানের হিন্দুকুশ পর্বতমালা অঞ্চলে ভূমিকম্পের প্রবণতা বেশি। এই অঞ্চল ইউরেশীয় ও ভারতীয় টেকটোনিক প্লেটের কাছে অবস্থিত। আফগানিস্তানে এর আগে ২০১৫ সালে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ৭ দশমিক ৫ মাত্রার ওই ভূমিকম্পে প্রায় ২৮০ জনের প্রাণহানি হয়।