গাজায় সংঘাত শুরুর পর মার্কিন সেনাবাহিনী ভূমধ্যসাগরে তাদের তৎপরতা বাড়িয়েছে। ছবি: রয়টার্স

পূর্ব ভূমধ্যসাগরে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাঁচ মার্কিন সেনা নিহত হয়েছেন।

মার্কিন সামরিক বাহিনী এক বিবৃতিতে জানায়, নিয়মিত প্রশিক্ষণ অনুশীলনের অংশ হিসেবে হেলিকপ্টারটি রিফুয়েলিং করার সময় দুর্ঘটনার শিকার হয়। এরই মধ্যে দুর্ঘটনাস্থলের কাছাকাছি মার্কিন সামরিক উড়োজাহাজ এবং জাহাজ দিয়ে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম শুরু হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিবৃতিতে হেলিকপ্টারটি কোত্থেকে যাত্রা শুরু করেছিল এবং কোথায় বিধ্বস্ত হয়েছে, তা উল্লেখ করা হয়নি। তবে ফিলিস্তিনের গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘাত শুরুর পর মার্কিন সেনাবাহিনী পূর্ব ভূমধ্যসাগরে তাদের তৎপরতা বাড়িয়েছে।

হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় নিহতদের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘সেনারা প্রতিদিন আমাদের সেবা দেওয়ার জন্য নিজেদের জীবন বাজি রাখছে। আমরা নিহত সব যোদ্ধার জন্য প্রার্থনা করি।’

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল–হামাস সংঘাত শুরু হওয়ার পর থেকে এই অঞ্চলে তৎপরতা বাড়িয়েছে আমেরিকা। গত এক মাসে পূর্ব ভূমধ্যসাগরে দুটি বিমানবাহী রণতরি, সেই সঙ্গে যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান মোতায়েন করেছে আমেরিকা। বিশেষ করে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ যেন গাজা–হামাস সংঘাতে যোগ দিতে না পারে, তা নিশ্চিত করতে সচেষ্ট দেশটি। ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ হামাসকে অস্ত্র দিয়ে ও আর্থিকভাবে সহায়তা দিয়ে থাকে।
সূত্র: ইনডিপেনডেন্ট অনলাইন।