প্রতীকী ছবি

ভারতের বিহারের গোপালগঞ্জ ও পশ্চিম চম্পারণ জেলায় গত ২ দিনে ‘ভেজাল মদ’ পানে অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে। খবর দ্য ডেইলি স্টারের।

আজ শুক্রবার (৫ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, পশ্চিম চম্পারণ জেলার তেলহুয়া গ্রামে বৃহস্পতিবার (৪ নভেম্বর) ৮ জনের মৃত্যু হয়েছে। একই দিনে গোপালগঞ্জে ভেজাল মদ পানে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে।

তবে, উভয় জেলা প্রশাসন এখনো মৃত্যুর সঠিক কারণ জানায়নি। তেলহুয়াতের ঘটনা নিয়ে গত ১০ দিনে উত্তর বিহারে এ ধরনের তৃতীয় ঘটনা ঘটল।

বিহারের মন্ত্রী জনক রাম সাংবাদিকদের বলেন, ‘অভিযোগ করা হচ্ছে, নকল মদ পানে তাদের মৃত্যু হয়েছে। কিন্তু আমি তাদের বাড়িতে গিয়েছি। আমার মনে হচ্ছে, এটি এনডিএ সরকারের বদনাম করার ষড়যন্ত্র হতে পারে।’

গোপালগঞ্জের পুলিশ সুপার আনন্দ কুমার বলেন, গত ২ দিনে জেলার মোহাম্মদপুর গ্রামে রহস্যজনকভাবে কয়েকজন মারা গেছেন। তাঁদের মৃত্যুর কারণ নিশ্চিত করা যায়নি। কারণ, ময়নাতদন্তের রিপোর্ট এখনো হাতে পাওয়া যায়নি। পুলিশের ৩টি দল এসব ঘটনা তদন্ত করছে।

প্রাথমিকভাবে মনে হচ্ছে, ভেজাল পদার্থ পান করায় এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। পুলিশ একটি মামলা দায়ের করেছে।

পুলিশ জানিয়েছে, এসব ঘটনায় ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

পশ্চিম চম্পারণের পুলিশ সুপার উপেন্দ্র নাথ ভার্মা বলেছেন, মামলার তদন্ত চলছে এবং জেলা প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা তেলহুয়াতে ক্যাম্প করে ঘটনার তদারক করছেন।

গ্রামবাসীর দাবি, তেলহুয়া গ্রামের চামারতোলি এলাকায় মারা যাওয়া সবাই গত বুধবার সন্ধ্যায় মদ পান করেছিলেন। মদ পানের পর তাঁদের ৮ জনের অবস্থার অবনতি হয় এবং তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁদের মৃত্যু হয়।