স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া বলেছেন, আগামী ডিসেম্বরের মধ্যে দেশে অর্ধেকের বেশি মানুষ করোনাভাইরাসের টিকার আওতায় আসবেন। পর্যায়ক্রমে সবাই দুই ডোজ টিকার আওতায় আসবেন এবং এ কার্যক্রমে বাংলাদেশ বিশ্বের মধ্যে ১৫তম অবস্থানে চলে আসবে। খবর বাসসের।

চট্টগ্রাম সার্কিট হাউসে ৪ নভেম্বর (বৃহস্পতিবার) সকালে স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তাদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র সচিব এসব কথা বলেন। চট্টগ্রাম বিভাগীয় পরিচালকের (স্বাস্থ্য) কার্যালয় এ সভার আয়োজন করে।

স্বাস্থ্য সচিব বলেন, কোভিডের মতো এত বড়ো মহামারি বিগত ১০০ বছরে কেউ দেখেনি। বৈশ্বিক মহামারির এ সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই জীবনের চরম ঝুঁকি নিয়ে দেশের ১৮ কোটি মানুষের পাশে দাঁড়িয়েছেন। তাঁর সুদক্ষ নেতৃত্বে ডাক্তার-নার্স, প্রশাসন, রাজনৈতিক নেতারাসহ সবাই সমন্বিতভাবে কাজ করার কারণে কোভিড-১৯ মহামারি মোকাবেলা করতে সরকার সক্ষম হয়েছে।

স্বাস্থ্য সচিব আরও বলেন, এ পর্যন্ত দেশের ৭ কোটি ১৩ লাখ মানুষকে টিকা প্রদান করা হয়েছে। মজুদ রয়েছে আরও ২ কোটি ডোজ। কয়েকদিনের মধ্যে আসবে আরও ৩ কোটি ডোজ টিকা। প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন উপলক্ষে সারা দেশে ক্যাম্পেইনের মাধ্যমে ৭৫ লাখ ও নিয়মিত আরও ৫ লাখসহ মোট ৮০ লাখ ডোজ টিকা এক দিনে প্রয়োগ করা হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে স্বল্প সময়ের মধ্যে কোভ্যাক্স, অ্যাস্ট্রোজেনেকা, মর্ডানা, সিনোফার্মা ও ফাইজার টিকা এনে মানুষের মাঝে সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হচ্ছে। প্রতি মাসে দুই থেকে আড়াই কোটি ডোজ টিকা আসছে। ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদেরকে টিকার আওতায় আনা হয়েছে।