অমিক্রনের সংক্রমণ ভারতে ডেলটার মতোই পরিস্থিতি সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জানুয়ারির শেষে দেশটিতে অমিক্রন সর্বোচ্চ মাত্রায় পৌঁছতে পারে বলে ধারণা করা হচ্ছে। এমন সতর্কবার্তা জানিয়েছেন ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের চিকিৎসক ও মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞ ক্রিস্টোফার জে. এল. মারে।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বরাত দিয়ে কালের কণ্ঠের খবরে এ কথা জানানো হয়েছে।

সাংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মারে বলেন, “দু’মাসের মধ্যেই বিশ্বজুড়ে ৩০০ কোটি মানুষ অমিক্রনে আক্রান্ত হবেন। আর অমিক্রনের কারণে বিপুলসংখ্যক মানুষ সংক্রমিত হবেন। ঠিক যেমনটা হয়েছিল ডেল্টার প্রভাবে।”

তিনি আরও জানিয়েছেন, অমিক্রনের প্রভাবে পরিস্থিতি চরম মাত্রা ধারণ করবে জানুয়ারির মাঝামাঝি সময়ে। তখন গোটা বিশ্বে প্রতিদিন সাড়ে তিন কোটি মানুষ করোনা আক্রান্ত হবেন। গত এপ্রিলে ডেল্টার প্রভাবে যে সংক্রমণ হয়েছিল, তার তুলনায় এবারের সংক্রমণ তিন গুণ বেশি। তার মতে, ভারতে অমিক্রন সংক্রমণ চরম পর্যায়ে পৌঁছাবে জানুয়ারির শেষের দিক থেকে ফেব্রুয়ারির শুরুতে।

জে.এল. মারে বলেন, “যেহেতু বেশির ভাগ মানুষের টিকা নেওয়া হয়ে গেছে, তাই করোনার মৃদু উপসর্গ ধরা পড়বে। তবে অমিক্রন যে বিপুলসংখ্যক মানুষকে সংক্রমিত করবে, সে বিষয়ে সন্দেহ নেই। কোনো বিধিনিষেধই এ ক্ষেত্রে কার্যকর হবে না।”
গেল ২৪ ঘণ্টায় ৫৫ শতাংশ বেড়েছে ভারতে করোনা সংক্রমণ। মঙ্গলবার ভারতে দৈনিক সংক্রমণ ছিল ৩৭ হাজার ৩৭৯। কিন্তু গত ২৪ ঘণ্টায় তা ২১ হাজারের বেশি বেড়ে দাঁড়িয়েছে ৫৮ হাজার ৯৭ জন।