দুর্ঘটনাস্থলে কাজ করছেন উদ্ধারকর্মীরা। ছবি: এএফপি

ভারতের মহারাষ্ট্রে এক নির্মাণস্থলে ভেঙে পড়া ক্রেনের নিচে চাপা পড়ে ১৭ জন শ্রমিক নিহত হয়েছেন।

সোমবার রাতে থানে জেলার শাহাপুরে নির্মাণাধীন এক এক্সপ্রেসওয়ের পাশে ঘটনাটি ঘটেছে।

পুলিশ জানিয়েছে, সমৃদ্ধি এক্সপ্রেসওয়ে নির্মাণের সঙ্গে জড়িত একদল শ্রমিকের ওপর ক্রেনটি ভেঙে পড়ে, তখনই অধিকাংশের মৃত্যু হয়। এ ঘটনায় আহত তিনজনকে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে। আরও ছয়জন ভেঙে পড়া কাঠামোর ভেতরে আটকা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে।

ঘটনার সময় শ্রমিকেরা একটি গ্রিডার লঞ্চিং মেশিন পরিচালনা করছিল। এই মেশিন একটি বিশেষায়িত ক্রেন, যা বড় বড় স্টিল বিম বা গ্রিডার উত্তোলন করে নির্দিষ্ট স্থানে স্থাপন করতে পারে। এসব গ্রিডার মহাসড়ক, রেলসেতু ও বড় বড় ভবন নির্মাণের সময় ব্যবহার করা হয় বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

পুলিশের ভাষ্য অনুযায়ী, মঙ্গলবার মধ্যরাতের দিকে শাহাপুরের কুটাডি সারলাম্বে গ্রামের কাছে ঘটনাটি ঘটেছে। ওই শ্রমিকেরা সমৃদ্ধি এক্সপ্রেসওয়ের তৃতীয় অংশের নির্মাণকাজে জড়িত ছিলেন।

পুলিশ, দমকল বাহিনী ও অন্যান্য জরুরি পরিষেবাগুলো উদ্ধার অভিযানে যোগ দিয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ঘটনায় গভীর শোক প্রকাশ করে নিহতদের প্রত্যেকের পরিবারকে ২ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন।

৭০১ কিলোমিটার দীর্ঘ সমৃদ্ধি মহামার্গ (সমৃদ্ধির মহাসড়ক) মুম্বাই-নাগপুর এক্সপ্রেসওয়ে হিসেবেও পরিচিত। ভারতের এই গুরুত্বপূর্ণ মহাসড়ক ওই দুই শহরকে সংযুক্ত করেছে।

মহারাষ্ট্র স্টেট রোড ডেভেলপমেন্ট করপোরেশন (এমএসআরডিসি) এই এক্সপ্রেসওয়ে নির্মাণ করছে। নাগপুর থেকে শিরডি পর্যন্ত এর প্রথম অংশ প্রস্তুত হওয়ার পর গত ডিসেম্বরে মোদি ওই সেটি উদ্বোধন করেছিলেন।