ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে। অনেকে নিখোঁজ রয়েছে। নদীগুলো উপচে স্থলভাগের বিভিন্ন এলাকা প্লাবিত হওয়ায় নগর ও গ্রামগুলো বিচ্ছিন্ন হয়ে পড়েছে। খবর বিবিসির।

বন্যায় মৃত্যু হওয়া ২৪ জনের মধ্যে শিশু রয়েছে পাঁচটি। উদ্ধার অভিযান শুরু হলেও মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। কয়েক দিনের ভারী বৃষ্টির কারণে ভূমিধসও দেখা দিয়েছে কেরালায়।

স্থানীয় সূত্র বলেছে, কেরালার কোট্টায়াম জেলায় বন্যার তোড়ে বেশ কয়েকটি বাড়িঘর ভেসে গেছে। এ রাজ্যে কোট্টায়াম ও ইদুক্কি সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা। ভিডিও ফুটেজে দেখা গেছে, বন্যায় সড়কগুলো ভেসে যাওয়ায় যানবাহনে আরোহীরা আটকে পড়েছেন। একটি ভিডিও ফুটেজে দেখা যায়, যাত্রীবাহী একটি বাস থেকে এর আরোহীদের উদ্ধার করছেন উদ্ধারকর্মীরা।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ১৭ অক্টোবর (রোববার) বলেন, বন্যাকবলিত এলাকায় সামরিক হেলিকপ্টারে করে সহায়তা পৌঁছানো হচ্ছে। সেনাবাহিনীর সদস্যরা হেলিকপ্টারে করে গিয়ে উদ্ধার তৎপরতাও চালাচ্ছেন। হাজারো মানুষকে বন্যাকবলিত এলাকাকে সরিয়ে নেওয়া হয়েছে। রাজ্যজুড়ে ১০০টির বেশি ত্রাণশিবির খোলা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৭ অক্টোবর এক টুইটে বলেন, তিনি কেরালার মুখ্যমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। ভারী বৃষ্টি আর ভুমিধসের কবলে পড়ে অনেকের প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। তিনি লেখেন, ‘স্বজন হারানো পরিবারগুলোর প্রতি আমার সহমর্মিতা।’