ভারতীয় জাল রুপি, জাল টাকা, সরঞ্জামসহ জালিয়াত চক্রের তিন সদস্যকে গ্রেপ্তারের বিষয়ে ব্রিফিং। ছবি: ডিএমপি নিউজ

বিশেষ অভিযান চালিয়ে ভারতীয় জাল রুপি, জাল টাকা, জাল রুপি, টাকা তৈরির সরঞ্জামসহ জালিয়াত চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) লালবাগ থানা-পুলিশ।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন মো. মাহি, সাজ্জাদ হোসেন রবিন ও সাদমান হোসেন হৃদয়। ওই সময় তাঁদের কাছ থেকে ১০ লাখ ২০ হাজার টাকার জাল নোট, ১ লাখ মূল্যের জাল রুপি ও জাল টাকা তৈরির কাজে ব্যবহৃত প্রিন্টার, কালি ও কাগজ উদ্ধার করা হয়।
শুক্রবার রাতে রাজধানীর লালবাগ ও ঢাকা জেলার কেরানীগঞ্জে ধারাবাহিক অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়।

শনিবার বেলা সাড়ে ১১টায় ডিএমপির মিডিয়া সেন্টারে এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান লালবাগ বিভাগের উপকমিশনার মো. জাফর হোসেন।

উপকমিশনার বলেন, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার সন্ধ্যায় লালবাগ থানার আরএনডি এলাকায় অভিযান চালিয়ে মো. মাহিকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁর কাছ থেকে ৫০ হাজার টাকার জাল নোট উদ্ধার করা হয়। পরে মাহির দেওয়া তথ্যের ভিত্তিতে ঢাকা জেলার কেরানীগঞ্জে অভিযান চালিয়ে রবিন ও হৃদয়কে গ্রেপ্তার করা হয়। তাঁদের কাছ থেকে ৯ লাখ ৭০ হাজার টাকার জাল নোট ও ১ লাখ মূল্যের জাল রুপিসহ জাল টাকা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।

ডিসি লালবাগ বলেন, গ্রেপ্তার ব্যক্তিরা দুই ভাগে কাজ করত। এক পক্ষ জাল টাকা তৈরি করত, আরেক পক্ষ তৈরি করা জাল টাকা ও রুপি বাজারজাত করত। তৈরিকারীরা প্রতি লাখ জাল টাকা ১০ থেকে ১২ হাজার টাকা ও প্রতি লাখ রুপি ৭ থেকে ৮ হাজার টাকায় বিক্রি করত।

ডিসি লালবাগ আরও বলেন, এ চক্রের অন্য সদস্যদের শনাক্ত করে গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত আছে। লালবাগ থানায় করা মামলায় গ্রেপ্তার ব্যক্তিদের আদালতে পাঠানো হয়েছে।