ব্রাজিলের উত্তর-পশ্চিমাঞ্চলীয় অ্যাক্রে প্রদেশে বিধ্বস্ত হওয়া বিমান। ছবি: রয়টার্স

ব্রাজিলে বিমান বিধ্বস্ত হয়ে কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশুও রয়েছে। লাতিন আমেরিকার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় অ্যাক্রে প্রদেশে ঘটে এই দুর্ঘটনা। এ নিয়ে দুই মাসেরও কম সময়ের মধ্যে ব্রাজিলে দ্বিতীয়বারের মতো বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটল।

গত রোববার অ্যাক্রের প্রাদেশিক সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, একক ইঞ্জিনের সেসনা ক্যারাভান এই বিমানটি রিও ব্র্যাঙ্কো বিমানবন্দরের কাছে বিধ্বস্ত হয়। বিমান দুর্ঘটনায় ১০ যাত্রী এবং সে সঙ্গে পাইলট ও কো-পাইলট সকলেই ঘটনাস্থলে মারা যান। আর ১০ যাত্রীর মধ্যে ৯ জন প্রাপ্তবয়স্ক এবং অন্যজন শিশু। দুর্ঘটনার বিষয়টি তদন্ত করা হবে বলেও ঘোষণা দেওয়া হয়েছে। যদিও নিহতদের জাতীয়তা সম্পর্কে এখনো পরিষ্কার হওয়া যায়নি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলেছে, বিধ্বস্ত বিমানটি ব্রাজিলের অ্যামাজোনাস প্রদেশের পার্শ্ববর্তী ছোট শহর এনভিরার দিকে যাচ্ছিল। স্থানীয় গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বিধ্বস্ত হওয়ার পর বিমানটিতে আগুন ধরে যায়। এতে পেরু ও বলিভিয়ার সীমান্তবর্তী ব্রাজিলের প্রত্যন্ত অঞ্চলের একটি বনেও আগুন ধরে যায়।

দুই মাসের কম সময়ের মধ্যে ব্রাজিলে এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিমান বিধ্বস্ত হলো। গত সেপ্টেম্বরে অ্যামাজোনাস প্রদেশে একটি ছোট জেট বিমান বিধ্বস্ত হলে নিহত হয়েছিলেন ১৪ জন। সেই দুর্ঘটনায় নিহত ১২ জন ছিলেন ব্রাজিলিয়ান পর্যটক এবং দুজন ছিলেন ক্রু সদস্য।

কর্মকর্তারা জানিয়েছেন, পর্যটন শহর বার্সেলোসের কাছে পৌঁছানোর পর ভারী বর্ষণের কারণে পাইলট ও কো-পাইলটের পক্ষে দেখতে অসুবিধা হওয়ায় দুর্ঘটনাটি ঘটেছে। সূত্র: আজকের পত্রিকা।