এক লাফে ১২ টাকা বাড়ল বোতলজাত সয়াবিন তেলের দাম। এখন থেকে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হবে ১৯৯ টাকায়। যা আগে ছিল ১৮৭ টাকা। পণ্য খালাসে বাড়তি ভ্যাট দেওয়ার কারণ দেখিয়ে সয়াবিন তেলের মূল্যবৃদ্ধির প্রস্তাব আমলে নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় এ নতুন দাম নির্ধারণে অনুমোদন দেয়। আজ বৃহস্পতিবার (৪ মে) থেকেই নতুন দাম কার্যকর হবে। খবর ইন্ডিপেনডেন্ট অনলাইনের।

এর আগে বুধবার সয়াবিন তেলের দাম নিয়ে ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনে বৈঠক করে ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। পণ্য খালাসে বাড়তি ভ্যাট দেওয়ার কারণ দেখিয়ে সয়াবিন তেলের দাম বৃদ্ধির প্রস্তাব করে তারা। বৈঠক শেষে ট্যারিফ কমিশনের প্রতিবেদন আমলে নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় তা অনুমোদন দেয়।

প্রতি পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেলের নতুন দাম ৯০৬ টাকা থেকে বেড়ে হয়েছে ৯৬০ টাকা। এ ছাড়া খোলা সয়াবিন ১৭৬ টাকা ও পাম সুপার বিক্রি হবে ১৩৫ টাকা লিটারে।

ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন সদস্য শীষ হায়দার চৌধুরী বলেন, ‘আমরা মূল্য সমন্বয় করেছি ডলার সংকটসহ অন্যান্য কারণে। এখন থেকে কিছুদিন পরপর আমরা দাম নিয়ে সভা করব। যেকোনো উপায়ে আমরা দেশের অর্থনীতি সচল রাখব।’