ছবি : সংগৃহীত

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় আজ রোববার ভোরে বজ্রসহ বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপের ফলে এই বৃষ্টি হচ্ছে। খবর সমকালের।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই বৃষ্টিপাতের প্রবণতা আগামী বুধবার পর্যন্ত চলতে পারে। এ সময় দেশের দক্ষিণাঞ্চল ও সিলেটের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। বৃহস্পতিবারের দিকে বৃষ্টিপাতের প্রবণতা কমে যেতে পারে। এ কয়েক দিন সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক আবহাওয়াবিদ ছানাউল হক বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের মধ্যাঞ্চল থেকে ভারতের আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে, যা বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, দেশের মধ্যাঞ্চল, দক্ষিণাঞ্চল ও সিলেট এলাকায় দমকা হাওয়া, বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের বর্ষণ হতে পারে। তবে দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন বিভাগ ও জেলায় বৃষ্টি হচ্ছে না। এসব এলাকায় কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া বইছে।