নিউজিল্যান্ডকে হারানোর পর টাইগারদের উচ্ছ্বাস। ছবি: বাসস

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে তাদের মাটিতে হারিয়ে নতুন ইতিহাস রচনা করল বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্ট ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল মোমিনুলের দল। শুধু তাই নয়, এই প্রথম নিউজিল্যান্ডের মাটিতে কোনো ম্যাচ জিতলো বাংলাদেশ। খবর বাসসের।

নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পাওয়ায় টাইগারদের অভিনন্দন জানিয়েছেন মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের তৃতীয় ম্যাচে এসে প্রথম জয় দেখল বাংলাদেশ। চতুর্থ দিন শেষেই ম্যাচের নিয়ন্ত্রন বাংলাদেশের হাতে ছিল। ডান-হাতি পেসার এবাদত হোসেনের বোলিং তোপে দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১৪৭ রান তুলেছিল নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট হাতে নিয়ে মাত্র ১৭ রানে এগিয়েছিল কিউইরা। এবাদত ৩৯ রানে ৪ উইকেট নিয়েছিলেন। রস টেইলর ৩৭ ও রাচিন রবীন্দ্র ৬ রানে দিন শেষ করেছিলেন।

ক্রিজে অভিজ্ঞ টেইলর থাকায়, পঞ্চম ও শেষ দিনেও জয় নিয়ে পুরোপুরি নিশ্চিত হওয়া যাচ্ছিল না। কিন্তু দিনের শুরুতেই বাংলাদেশকে চিন্তামুক্ত করেন দুর্দান্ত বল করা এবাদত। ২০১৩ সালের পর বাংলাদেশের কোনো পেসার এই প্রথম ইনিংসে পাঁচ উইকেট শিকার করলেন।

টেইলেরর বিদায়ের পর কাইল জেমিসনকেও তুলে নেন এবাদত। এবাদতের তোপে যখন কাঁপছে নিউজিল্যান্ড, তখন বল হাতে প্রতিপক্ষের টেল-এন্ডার গুড়িয়ে দেওয়ার সুযোগ নেন আরেক পেসার তাসকিন আহমেদ। দুটি চারে ট্রেন্ট বোল্ট দলকে ৮ রান উপহার দিয়েছিলেন। সেখানেই তাঁকে থামান স্পিনার মিরাজ। এতে ১৬৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।

ম্যাচ জিততে বাংলাদেশ টার্গেট পায় ৪০ রানের। জয়ের লক্ষ্যে ব্যাট হাতে ইনিংস শুরু করেন সাদমান ইসলাম ও নাজমুল হোসেন শান্ত। ফিল্ডিংয়ে আঙ্গুলে চোট পাওয়ায় এই ইনিংসে ব্যাট হাতে নামতে পারেননি প্রথম ইনিংসের ওপেনার মাহমুদুল হাসান জয়। দ্বিতীয় ওভারেই সাদমানকে বিদায় করেন নিউজিল্যান্ডের সাউদি। এরপর শান্তকে নিয়ে ৩১ রানের জুটি গড়েন অধিনায়ক মোমিনুল। জয় থেকে ৬ রান দূরে থাকতে থামেন শান্ত। তৃতীয় উইকেটে মুশফিকুর রহিমকে সাথে নিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করে ফেলেন মোমিনুল।

দুই ইনিংসে ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন বাংলাদেশের এবাদত। ৯ জানুয়ারি ক্রাইস্টচার্চে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।