অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের যুবারা শিরোপা ধরে রাখার যাত্রা শুরু করবেন আজ রোববার। ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ সময় আজ সন্ধ্যা সাতটায় ম্যাচটি শুরু হবে। খবর প্রথম আলোর।

সেন্ট কিটসের ওয়ার্নার পার্ক মাঠটা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের মোটামুটি চেনাই হয়ে গেছে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে ওয়েস্ট ইন্ডিজে গিয়ে দুটি প্রস্তুতি ম্যাচই রকিবুল হাসানরা খেলেছেন এ মাঠে। বাংলাদেশের যুবাদের বিশ্বকাপ–পূর্ব প্রস্তুতিটাও হয়েছে এ মাঠ ঘিরেই।

গতবারের শিরোপাজয়ী হিসেবে এবারের বিশ্বকাপে সবারই বাড়তি কৌতূহল রকিবুলদের নিয়ে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে পৌঁছানোর পর থেকেই ‘ফেবারিট’ তকমার সঙ্গে মানিয়ে নিতে হচ্ছে তাদের। তবে বাংলাদেশের অধিনায়ক এখনই দূরের লক্ষ্য নিয়ে ভাবছেন না। ম্যাচ ধরে ধরে খেলে গ্রুপপর্বের বাধা উতরানোটাই প্রাথমিক লক্ষ্য তাঁর।

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে গতকাল রকিবুল বলছিলেন, ‘আমরা ম্যাচ ধরে ধরে এগোতে চাই। নিজেদের যে পরিকল্পনা আছে, সেগুলো বাস্তবায়ন করতে চাই। আগামীকাল (আজ) ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ, এরপর আরও দুটি ম্যাচ আছে। সেগুলোতে ভালো করে পরের ধাপে যেতে চাই।’

বাংলাদেশ আর ইংল্যান্ড ছাড়া গ্রুপ ‘এ’–এর বাকি দুই দল সংযুক্ত আরব আমিরাত ও কানাডা। কাগজে-কলমে বাংলাদেশ আর ইংল্যান্ডকে ‘এ’ গ্রুপের দুই ফেবারিটই বলা যায়। আজ দুই ফেবারিটের লড়াই জিততে ওয়ার্নার পার্কের কন্ডিশনের সঙ্গেও লড়তে হবে রকিবুলদের। রকিবুল গতকাল মুঠোফোনে বলছিলেন, ‘যে মাঠে খেলা হবে, সেখানে আমরা দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছি। উইকেট বেশ ভালো, পেসাররা বেশ সাহায্য পাবে। ব্যাটিংয়ের জন্যও ভালো এই উইকেট। স্পিনাররা উইকেট থেকে খুব বেশি সাহায্য পাবে না। এখন দেখা যাক আমরা কতটা মানিয়ে নিতে পারি। আশা করি জয় দিয়ে শুরু করতে পারব।’