খ্রিস্টধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিনের আগে বিশ্বে ৩ হাজার ৮০০–এর বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। বিশ্বজুড়ে ৯০টির বেশি দেশে ছড়িয়ে পড়া করোনার অমিক্রন ধরন এই পরিস্থিতি সৃষ্টি করেছে।

এসব ফ্লাইটের মধ্যে যুক্তরাষ্ট্রেই বাতিল হয়েছে এক হাজারের বেশি। ফ্লাইট অ্যাওয়ার ওয়েবসাইটের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস-এর খবরে এ তথ্য জানা যায়। খবর প্রথম আলোর।

ইউনাইটেড এয়ারলাইনস স্থানীয় সময় গতকাল শুক্রবার ৪ হাজার অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইটের মধ্যে ১৭৬টি ফ্লাইট বাতিল করেছে। আজ শনিবার ৪৪টির বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

ডেলটা এয়ারলাইনসের মুখপাত্র কেট মোডোলো জানান, স্থানীয় সময় গতকাল ৩ হাজার ১০০ ফ্লাইটের মধ্যে ১৫৮টি বাতিল করা হয়। এক সপ্তাহে আবহাওয়া, অমিক্রনের সংক্রমণের কারণে দেড় শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। আলাস্কা এয়ারলাইনস স্থানীয় সময় গত বৃহস্পতিবার ১৭টি ফ্লাইট বাতিল করেছে।

বিবিসির খবরে জানা যায়, কঠোর বিধিনিষেধ আরোপ করায় দুর্ভোগে পড়েছেন কয়েক লাখ যাত্রী। ফ্লাইট বাতিলের কারণে মিনেপোলিসের সেন্ট পল আন্তর্জাতিক বিমানবন্দরে মাদুর, কম্বল, বালিশ নিয়ে অপেক্ষায় ছিলেন যাত্রীরা। আটলান্টা বিমানবন্দরে টার্মিনাল এ–এর হেল্প ডেস্কে লম্বা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যায় যাত্রীদের।

যুক্তরাষ্ট্রে অমিক্রনের সংক্রমণ বাড়ছে। সেখানকার হাসপাতালগুলো অমিক্রনে আক্রান্ত রোগীতে ভরে গেছে।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিনের সহযোগী অধ্যাপক হ্যালি প্রেসকট নিউইয়র্ক টাইমসকে জানান, যখন কয়েক লাখ মানুষ অমিক্রনে একই সময়ে আক্রান্ত হচ্ছেন এবং বড় একটা অংশকে হাসপাতালে যেতে হচ্ছে, তখন হাসপাতালের ধারণক্ষমতা পার হয়ে যেতে খুব বেশি সময় লাগে না।

ইতালি, স্পেন ও গ্রিস— ঘরের বাইরে গেলে মাস্ক পরা আবার বাধ্যতামূলক করেছে। স্পেনের উত্তর কাতালোনিয়া রাতে কারফিউ জারি করেছে। নেদারল্যান্ডসে কঠোর লকডাউন জারি করা হয়েছে।

প্রাথমিক গবেষণায় দেখা যায়, করোনার অন্যান্য ধরনের তুলনায় অমিক্রন কম ক্ষতিকর। তবে সংক্রমণ বেড়ে যাওয়ায় উদ্বেগে রয়েছেন বিজ্ঞানীরা। যুক্তরাজ্য, ফ্রান্স ও ইতালিতে স্থানীয় সময় বৃহস্পতিবার রেকর্ড সংক্রমণের ঘটনা ঘটেছে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি এ সপ্তাহের শুরুতে সতর্কতা জারি করে জানান, টিকা নিলেও বড়দিনের ছুটিতে বেড়াতে গেলে অমিক্রনের সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।