রবীন্দ্রনাথ ঠাকুর। ছবি : সংগৃহীত

আজ বাইশে শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২তম প্রয়াণ দিবস। এ উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি পালন করেছে।

বাংলাদেশ টেলিভিশন, বেতার ও বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা ও নাটক সম্প্রচার করছে।

কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে ১৮৬১ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম। শৈশবে রবীন্দ্রনাথ কলকাতার ওরিয়েন্টাল সেমিনারি, নর্ম্যাল স্কুল, বেঙ্গল অ্যাকাডেমি এবং সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুলে কিছুদিন পড়াশোনা করেন।

১৮৭৮ সালে ব্যারিস্টারি পড়ার উদ্দেশ্যে ইংল্যান্ডে পাড়ি জমান রবীন্দ্রনাথ। প্রথমে তিনি ব্রাইটনের একটি পাবলিক স্কুলে ভর্তি হন। ১৮৭৯ সালে ইউনিভার্সিটি কলেজ লন্ডনে আইনবিদ্যা নিয়ে পড়াশোনা শুরু করেন। কিন্তু সাহিত্যচর্চার আকর্ষণে সেই পড়াশোনা শেষ করতে পারেননি।

কাব্যগ্রন্থ, নাটক, উপন্যাস, প্রবন্ধ, ছোটগল্প, গান, চিত্রকর্ম- সব ক্ষেত্রেই মুনশিয়ানা দেখিয়েছেন রবীন্দ্রনাথ। তাঁর রচিত জন ‘গণ মন-অধিনায়ক জয় হে’ ও ‘আমার সোনার বাংলা’ গান দুটি যথাক্রমে ভারত ও বাংলাদেশের জাতীয় সংগীত।

১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য তিনি এশীয়দের মধ্যে সাহিত্যে প্রথম নোবেল পুরস্কার লাভ করেন। ১৯১৫ সালে ব্রিটিশ সরকারের ‘নাইট’ উপাধি লাভ করেন। ১৯৪১ সালে কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে তাঁর মৃত্যু হয়।