বাংলা চলচ্চিত্রের মিয়াভাই খ্যাত বরেণ্য অভিনেতা ফারুক। ছবি: সংগৃহীত

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা আকবর হোসেন পাঠান (ফারুক) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (১৫ মে) সকাল সাড়ে ৮টায় (বাংলাদেশ সময়) সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ফারুকের মৃত্যু হয় বলে তাঁর ভাতিজি আসমা পাঠান রুম্পা জানিয়েছেন। খবর আজকের পত্রিকার।

তিনি আজকের পত্রিকাকে বলেন, তাঁর চাচা দীর্ঘদিন ধরে নানা শারীরিক জটিলতা নিয়ে সিঙ্গাপুরে চিকিৎসাধীন ছিলেন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ নানা সম্মাননায় ভূষিত নন্দিত এই চিত্রনায়ক। ‘মিয়াভাই’ চলচ্চিত্রের সাফল্যের পর তাঁর নামের সঙ্গে ‘মিয়াভাই’ জুড়ে যায়। এইচ আকবর পরিচালিত ‘জলছবি’ দিয়ে অভিষেক হয় ফারুকের। পাঁচ দশকের বেশি সময়ের অভিনয় ক্যারিয়ারে বহু দর্শকপ্রিয় চলচ্চিত্রে ছিল তাঁর উপস্থিতি।

এর আগে ২০২১ সালের ৪ মার্চ নিয়মিত চেকআপের জন্য সিঙ্গাপুরে যান অভিনেতা ফারুক। সেখানে তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। উচ্চ রক্তচাপ, মস্তিষ্ক, স্নায়ুতন্ত্রের নানা সমস্যায় ভুগছিলেন তিনি। ছিল পুরোনো কিছু শারীরিক জটিলতাও। চার মাস ছিলেন ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ)। সেমি কোমায় কেটেছে আরও চার মাস।

কয়েক মাস তাঁর শারীরিক অবস্থার কখনো উন্নতি, আবার কখনো অবনতি হয়েছে। ছিল নানা শঙ্কাও। তবে কখনো হাল ছাড়েননি তাঁর পরিবারের সদস্যরা, চালিয়ে গেছেন চিকিৎসা। মাঝে শারীরিক অবস্থা এতটাই খারাপ হয়ে গিয়েছিল যে তাঁকে দীর্ঘদিন লাইফ সাপোর্টেও রাখা হয়েছিল। বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন পাঠান ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য ছিলেন।