বিপিএম-পিপিএম পদকপ্রাপ্তদের পদক পরিয়ে দেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বাংলাদেশ পুলিশ

দেশপ্রেম ও সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালনের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ পুলিশের বিপিএম (বাংলাদেশ পুলিশ পদক) ও পিপিএম (রাষ্ট্রপতি পুলিশ পদক) পদকপ্রাপ্ত পুলিশ সদস্যদের পদক পরিয়ে দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে ৩ জানুয়ারি (মঙ্গলবার) বাংলাদেশ পুলিশের বার্ষিক প্যারেড অনুষ্ঠানে এই পদক পরিয়ে দেওয়া হয়। এবার ১১৫ জন পুলিশ সদস্য বিপিএম ও পিপিএম পদক পেয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ ১ জানুয়ারি পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে।

২০২২ সালে অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে এবার ১৫ জন পুলিশ সদস্য ‘বিপিএম’ এবং ২৫ জন পিপিএম পেয়েছেন। এ ছাড়া গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ২৫ জন পুলিশ সদস্য ‘বিপিএম-সেবা’ এবং ৫০ জন ‘পিপিএম-সেবা’ পদক পেয়েছেন।

এর আগে সকাল ১০টায় রাষ্ট্রীয় সালামের মাধ্যমে শুরু হয় বাংলাদেশ পুলিশের বার্ষিক প্যারেড। অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই প্যারেড অনুষ্ঠিত হয়।

রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে সকাল ১০টায় এই পুলিশ প্যারেড শুরু হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানস্থলে পৌঁছানোর পর বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে রাষ্ট্রীয় সালাম দেওয়া হয়। একই সঙ্গে বাংলাদেশ পুলিশের ব্যান্ড দল পরিবেশন করে জাতীয় সংগীত।

পরে কুচকাওয়াজ অধিনায়ক মাননীয় প্রধানমন্ত্রীর কাছে প্যারেড পরিদর্শনের অনুরোধ জানান। এরপর একটি খোলা জিপে করে মাননীয় প্রধানমন্ত্রী প্যারেড পরিদর্শন করেন। পরবর্তী সময়ে মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে মার্চপাস্ট অনুষ্ঠিত হয়।