জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের বিশেষায়িত ইউনিট ব্যানএফপিইউ ভলিবল দল। ছবি: পুলিশ নিউজ

বাংলাদেশের জাতীয় স্লোগান হবে ‘জয় বাংলা’। ২০২০ সালে এমন আদেশ দিয়েছিলেন মহামান্য হাইকোর্ট। ‘জয় বাংলা’কে বাংলাদেশের জাতীয় স্লোগান ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বুধবার (২ মার্চ) প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এই জাতীয় স্লোগানকে বিশ্বের বুকে পরিচিত করার উদ্দেশ্যে সর্বপ্রথম জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের একটি বিশেষায়িত ইউনিট ব্যানএফপিইউ গত বছর ৫৬টি দেশের মাঝে ভলিবল টুর্নামেন্ট আয়োজন করেছিল। নাম দেওয়া হয়েছিল ‘জয় বাংলা ভলিবল টুর্নামেন্ট’। করোনাকালে ১০টি দেশের অংশগ্রহণ করার থাকলেও পরবর্তীকালে ৭টি দেশ অংশ নেয়। ২০২১ সালের ১ ফেব্রুয়ারি দেশের বিভিন্ন প্রিন্ট মিডিয়া ও গাজী টিভি ফাইনাল খেলার নিউজটি ‘সুদানে জয় বাংলা ভলিবল টুর্নামেন্ট’ নামে প্রচার করেছিল, যা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছিল। এই টুর্নামেন্টে অংশ নেওয়া দেশগুলো ছিল স্বাগতিক বাংলাদেশ, জিবুতি, মঙ্গোলিয়া, জর্ডান, মিসর, জাম্বিয়া ও সামোয়া। ফাইনালে সামোয়া ২-১ ব্যবধানে মিসরকে পরাজিত করে চ্যাম্পিয়ন ট্রফি অর্জন করে।

মিশনের ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার ও পুলিশ চিফ অব স্টাফ জেনারেল আহমাদো মান্না প্রধান অতিথি হিসেবে চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলকে ট্রফি এবং অংশগ্রহণকারী প্রতিটি দলকে মুজিববর্ষের লোগো সংবলিত মেডেল পরিয়ে দিয়েছিলেন। প্রধান অতিথি সংক্ষিপ্ত বক্তব্যে বলেছিলেন, কোনো দেশের জাতীয় স্লোগান নিয়ে এই মিশন এরিয়াতে তথা সমগ্র জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে এমন আয়োজন এটাই প্রথম এবং এটা মাইলফলক হিসেবে ইতিহাস হয়ে রইল।

মূলত মহান মুক্তিযুদ্ধের স্লোগানটিকে সমগ্র বিশ্বের মাঝে পরিচিত করার লক্ষ্যেই সুদানের শান্তিরক্ষা মিশনে আয়োজন করা হয়েছিল ‘জয় বাংলা’ নামের টুর্নামেন্ট। আর এই টুর্নামেন্ট আয়োজনের নেপথ্যে ছিলেন সেই সময়ের বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের কমান্ডার মোহাম্মদ আব্দুল হালিম। তিনি বলেন, মিশনে আমাদের মহান মুক্তিযুদ্ধের প্রাণের স্লোগান জয় বাংলা নামে টুর্নামেন্ট করা ছিল খুব চ্যালেঞ্জের। কারণ, মিশনে সব নীতিনির্ধারকেরাই ছিল পাকিস্তানি আর তাঁদের কাছ থেকে অনুমতি পাওয়াটা সহজ ছিল না। নীতিনির্ধারক মহলের সর্বোচ্চ পদের একজনের কাছ থেকে সবুজ সংকেত পাওয়ায় বিশ্বব্যাপী পরিচিতি পায় জয় বাংলা স্লোগান।

জয় বাংলা ভলিবল টুর্নামেন্টে উপস্থিত অতিথিরা। ছবি: পুলিশ নিউজ

দুই বছর আগে হাইকোর্টের এক রায়ে জাতীয় দিবস, সরকারি অনুষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চারণের ওপর জোর দিয়ে ‘জয় বাংলা’ স্লোগানকে জাতীয় স্লোগান হিসেবে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছিল। উচ্চ আদালতের ওই নির্দেশনার আলোকে ২০ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে দ্রুত প্রজ্ঞাপন জারির সিদ্ধান্ত নেয় সরকার।