বাংলাদেশসহ ১১টি দেশের নাম লাল তালিকা থেকে বাদ দিয়েছে বাহরাইন সরকার। করোনাভাইরাসের সংক্রমণের কারণে এই দেশগুলোকে লাল তালিকায় নিয়েছিল দেশটি। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের সংক্রমণের কারণে বিশ্বব্যাপী যোগাযোগ প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। নিজেদের সুরক্ষার জন্য বিভিন্ন দেশ করোনা পরিস্থিতিতে নাজুক দেশগুলো থেকে ফ্লাইট বন্ধ করে দিয়েছিল। বেশ কিছুদিন ধরে করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে বলা যায়। এই পরিস্থিতিতে বাহরাইন ভ্রমণের লাল তালিকা থেকে বাংলাদেশের নাম বাদ দিয়েছে। এর ফলে আগামী রোববার থেকে বাংলাদেশ থেকে বাহরাইনে যেতে আর কোনো বাধা থাকল না। খবর প্রথম আলোর।

বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম আজ শুক্রবার এক টুইটে দেশটির সরকার সিদ্ধান্তের কথা জানান। লাল তালিকা থেকে বাংলাদেশের নাম বাদ দেওয়ায় দেশটির সরকারকে ধন্যবাদ জানান নজরুল ইসলাম। আগামী রোববার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

বাহরাইনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ গতকাল বৃহস্পতিবার এক সিদ্ধান্তে বাংলাদেশ, মিয়ানমার, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকাসহ ১১টি দেশকে ভ্রমণের লাল তালিকা থেকে বাদ দেয়। আর দেশটি নতুন করে তাদের লাল তালিকায় রোমানিয়ার নাম যুক্ত করে।

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির উন্নতির কারণে বাহরাইন সরকার বাংলাদেশসহ ১১টি দেশের দেশের নাম লাল তালিকা থেকে বাদ দিয়েছে।
বাহরাইন সরকারের এই সিদ্ধান্তের ফলে বাংলাদেশসহ ১১টি দেশের নাগরিকদের ১০ অক্টোবর থেকে সে ভ্রমণে আর কোনো নিষেধাজ্ঞা থাকবে না। লাল তালিকায় অন্তর্ভুক্ত থাকায় দেশে অবস্থানরত প্রবাসী কর্মীরা বাহরাইনে যেতে পারছিলেন না।