বান্দরবানে ট্যুরিস্ট স্পটের দোকানমালিকদের সঙ্গে ট্যুরিস্ট পুলিশের পথসভা

দেশের অন্যতম পর্যটনকেন্দ্র বান্দরবানের বিভিন্ন ট্যুরিস্ট স্পটে অস্থায়ী দোকানপাটের মালিক এবং প্রতিনিধিদের সঙ্গে আইনশৃঙ্খলা বিষয়ে ট্যুরিস্ট পুলিশের মতবিনিময় ও পথসভা অনুষ্ঠিত হয়েছে।

বান্দরবান রিজিওন ট্যুরিস্ট পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম আজ সোমবার সদরের নীলাচল, মেঘলা, শৈলপ্রপাত ও প্রান্তিক লেকে বিভিন্ন স্পট পরিদর্শন করে মতবিনিময় ও পথসভায় অংশ নেন। তিনি পর্যটন স্পটে অস্থায়ী ও স্থায়ী দোকানমালিকদের কমিউনিটি ট্যুরিজম সম্পর্কে অবহিত করেন এবং আগত ট্যুরিস্টদের সঙ্গে সৌজন্যমূলক ব্যবহার ও পণ্যের দাম যৌক্তিকভাবে রাখার পরামর্শ দেন।

দোকানমালিকদের পক্ষ থেকে সাম্প্রতিক সময়ে বান্দরবান সদরে বাংলাদেশের অভ্যন্তরীণ পর্যটকদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে বলে জানানো হয়। তাঁরা আরও বলেন, পর্যটন মৌসুমে আরও বেশি পর্যটকদের আকৃষ্ট করতে এবং তাদের নিরাপত্তা দিতে আরও ট্যুরিস্ট পুলিশের প্রয়োজন।

তাঁরা বলেন, বান্দরবানের পর্যটন স্পটসমূহ, ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থাপনা, প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত স্থান, ঝরনা, ঝিরি, পাহাড়ি জনপদসমূহকে জাতীয়ভাবে পর্যটকদের কাছে পরিচিত করার লক্ষ্যে প্রচারণা চালানো প্রয়োজন। জীববৈচিত্র্য ও প্রত্নসম্পদ যাতে পর্যটকেরা বিনষ্ট করে পরিবেশের ক্ষতি করতে না পারে, সেদিকে লক্ষ রাখতে স্থানীয় জনগণকে সচেতন করার ওপর জোর দেন। সভায় এ বিষয়ে তাঁরা ট্যুরিস্ট পুলিশের সহযোগিতা কামনা করেন।

বান্দরবানের সম্প্রীতির বিভিন্ন লোকজ উৎসবে ট্যুরিস্ট পুলিশের সম্পৃক্ততা বৃদ্ধিসহ পর্যটনের বিকাশে ট্যুরিস্ট স্পটে দোকানের কার্যক্রম নিরাপদে পরিচালনায় সহযোগিতা কামনা করেন।

ট্যুরিস্ট পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম বলেন, বান্দরবানে পর্যটকদের জানমালের নিরাপত্তা, জীববৈচিত্র্য রক্ষা ও পর্যটকদের স্বাস্থ্যবিধি পালনে উদ্বুদ্ধ করতে ট্যুরিস্ট পুলিশের চলমান কার্যক্রমসমূহ তুলে ধরে বলেন, ট্যুরিস্ট এলাকায় পর্যটন বিকাশে ও পর্যটকদের নিরাপত্তা বিধানে সকল প্রকার আইনি সহায়তা করার জন্য ট্যুরিস্ট পুলিশ বান্দরবান রিজিওন অঙ্গীকারবদ্ধ। তিনি চলমান কোভিড সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে সরকারঘোষিত বিধিনিষেধ যথাযথভাবে পালন করে ব্যবসা পরিচালনা করার আহ্বান জানান।

এ সময় ট্যুরিস্ট পুলিশ, বান্দরবান জোনের সহকারী পুলিশ সুপার, ইনচার্জসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।