অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে বৈশ্বিক মঞ্চে পৌঁছে দিতে বিভিন্ন ভাষায় অনুবাদের পাশাপাশি মুদ্রিত বইগুলোর ডিজিটাল প্রকাশনার আহ্বান জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমি সব প্রকাশককে মুদ্রণ প্রকাশনার পাশাপাশি ডিজিটাল প্রকাশক হওয়ার অনুরোধ করছি; যাতে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে শুধু দেশের অভ্যন্তরে নয়, বিশ্বমঞ্চেও দ্রুত পৌঁছে দিতে পারি।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর বাংলা একাডেমিতে মাসব্যাপী ‘অমর একুশে বইমেলা-২০২৪’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। খবর বাসসের।

মাননীয় প্রধানমন্ত্রী বলেন, আমাদের যুগটা হয়ে গেছে বিজ্ঞান ও প্রযুক্তির যুগ। ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে এগিয়ে নিতে হলে আমাদের যুগের সঙ্গে তাল মিলিয়ে চলা উচিত। সে জন্য আমি আমাদের মাননীয় প্রকাশকদের অনুরোধ করব ডিজিটাল প্রকাশক হতে।

তিনি আরও বলেন, আমার মনে হয়, একটু মনমানসিকতার পরিবর্তন করে আধুনিক প্রযুক্তিটাও নিজেদের রপ্ত করতে হবে। লাইব্রেরিতে পড়ার জন্য থাকবে, আবার অডিও ভার্সনটাও যেন থাকে। এটারও প্রয়োজন আছে। সেটা থাকলে অনেকের সুবিধা, শোনার মাধ্যমে জানতে পারবে। সেই ব্যবস্থাটাও আমাদের নেওয়া উচিত।

তিনি বলেন, বইয়ের প্রকাশনা থাকবে; কারণ, একটি বই হাতে নিয়ে পাতা উল্টে পড়ার মধ্যে একটি আলাদা আনন্দ আছে। তবে আজকালের ছেলে-মেয়েরা ট্যাবে বই পড়ে, আবার ল্যাপটপ বা অন্যান্য ডিজিটাল ডিভাইসের সাহায্যে বই পড়ে। যদিও আমরা তাতে মজা পাই না।

মাননীয় প্রধানমন্ত্রী অনুবাদ সাহিত্যের ওপরও গুরুত্বারোপ করেন। তিনি বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারলে আমরা এগিয়ে যাব। একসময় অনেকে দাবি তুলেছিলেন, অনুবাদ করা যাবে না কিন্তু আমি অনুবাদের পক্ষে। অনুবাদ যদি না হয়, তাহলে এত ভাষা আমরা কোথা থেকে জানব।