আফ্রিকার দেশ মালির উত্তর সাহারা মরুভূমির সিএসসিওএম স্বাস্থ্যকেন্দ্রে বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে মেডিকেল ক্যাম্প পরিচালনা করে মানবিকতার অনন্য নজির স্থাপন করেছেন বাংলাদেশ পুলিশের শান্তিরক্ষীরা।

মালির গুন্দামে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ব্যানএফপিইউ-২ (রোটেশন-৩) মিনুসমার উদ্যোগে ১৭ আগস্ট সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত কন্টিনজেন্টের দায়িত্বাধীন এলাকা ডায়ার সিটিতে সিএসসিওএম স্বাস্থ্যকেন্দ্রে মেডিকেল ক্যাম্প পরিচালনা করা হয়।

মিশন কমান্ডারের তত্ত্বাবধানে সংশ্লিষ্ট হাসপাতালের মেডিকেল অফিসারসহ বিভিন্ন পদবির ৩০ সদস্য এ মেডিকেল ক্যাম্প পরিচালনা করেন। এই ক্যাম্পের মাধ্যমে ডায়ার সিটির মরুভূমিতে অবস্থানকারী স্থানীয় দরিদ্র, বাস্তুচ্যুত মানুষ এবং স্থানীয় সাধারণ জনগণের মধ্যে ২২৬ জন রোগীকে বিনামূল্যে ব্যবস্থাপত্র এবং ওষুধ বিতরণ করা হয়। এসব রোগীর মধ্যে ছিল ১৪৩ জন নারী, ৮০ জন পুরুষ এবং তিনজন শিশু।

বাংলাদেশ পুলিশের শান্তিরক্ষীদের এ সেবা পেয়ে স্থানীয় জনগণ অত্যন্ত উৎফুল্ল ও আনন্দিত। তারা এ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশ পুলিশের প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। ভবিষ্যতে বাংলাদেশ পুলিশ শান্তিরক্ষীদের এ ধরণের সেবামূলক কাজ অব্যাহত থাকবে বলেও তারা আশা প্রকাশ করেন।