রাজধানীর মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধবিহারে বুদ্ধপূর্ণিমা উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার) পিপিএম। ছবি: বাংলাদেশ পুলিশ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার) পিপিএম বলেছেন, বাংলাদেশের মানুষ সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাস করে শান্তিতে বসবাস করে। এ দেশে সম্প্রীতির যে মেলবন্ধন সৃষ্টি হয়েছে, তা বিশ্বের বুকে এক নজির স্থাপন করেছে।

আইজিপি ৪ মে (বৃহস্পতিবার) রাজধানীর মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধবিহারে বুদ্ধপূর্ণিমা উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

আইজিপি বৌদ্ধবিহারে কেক কেটে সবার সাথে বুদ্ধপূর্ণিমার শুভেচ্ছা বিনিময় করেন। ছবি: বাংলাদেশ পুলিশ

এর আগে আইজিপি বৌদ্ধবিহারে পৌঁছালে বৌদ্ধধর্মীয় নেতারা তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। তিনি কেক কেটে সবার সাথে বুদ্ধপূর্ণিমার শুভেচ্ছা বিনিময় করেন।

আইজিপি সাংবাদিকদের বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী প্রতিটি উৎসব আয়োজনে সবাইকে তাঁদের ধর্মীয় আচার-অনুষ্ঠান আয়োজনে সহায়তা করার জন্য, নিরাপত্তা দেওয়ার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনামতো আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করে যাচ্ছি।’ তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, ধর্ম যার যার উৎসব সবার। আমরা এ উৎসবে মিলিত হতে এখানে এসেছি।’

আইজিপি বৌদ্ধবিহারে পৌঁছালে বৌদ্ধধর্মীয় নেতারা তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। ছবি: বাংলাদেশ পুলিশ

আইজিপি আরও বলেন, ‘যেকোনো প্রয়োজনে আমরা আপনাদের পাশে আছি। আপনাদের যেকোনো সহযোগিতা করতে আমরা সব সময় প্রস্তুত আছি।’ তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করেছেন। এ নীতির আলোকে আমরা দেশের জনগণকে সাথে নিয়ে একসাথে দায়িত্ব পালন করে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছি।

আইজিপি বলেন, ইন্টারন্যাশনাল গ্লোবাল টেররিজম ইনডেক্সে বাংলাদেশ পূর্বে যে অবস্থানে ছিল, তার চেয়ে বর্তমানে বাংলাদেশের অবস্থা ভালো হয়েছে। আমরা সবাই মিলে কাজ করার ফলেই এ সফলতা এসেছে। তিনি যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটার সাথে সাথে দ্রুততম সময়ে পুলিশকে জানানোর জন্য সবার প্রতি আহবান জানান। তিনি বলেন, আপনারা নিকটস্থ পুলিশ ইউনিট অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল করুন, আমরা দ্রুত ব্যবস্থা নেব।

বুদ্ধপূর্ণিমার অনুষ্ঠানে বক্তব্য দেন আইজিপি। ছবি: বাংলাদেশ পুলিশ

আইজিপি বলেন, রোহিঙ্গা ক্যাম্পে যখনই কোনো ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড ঘটছে, সে বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে। তিনি বলেন, অপরাধী যে-ই হোক, তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে। কাউকে কোনো ছাড় দেওয়া হবে না।

অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান বিপিএম (বার), ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বিপিএম (বার) পিপিএম এবং ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

আইজিপি রাজধানীর মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধবিহারে বৌদ্ধধর্মীয় নেতাদের সঙ্গে কুশল বিনিময় করেন। ছবি: বাংলাদেশ পুলিশ