সাইপ্রাসের রাজধানী নিকোশিয়ায় অবস্থিত জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর (ইউনাইটেড ন্যাশনস পিসকিপিং ফোর্স ইন সাইপ্রাস) সদর দপ্তরে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হচ্ছে। ছবি : বাংলাদেশ পুলিশ

মহান বিজয়ের মাস ডিসেম্বরে সাইপ্রাসের রাজধানী নিকোশিয়ায় অবস্থিত জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর (ইউনাইটেড ন্যাশনস পিসকিপিং ফোর্স ইন সাইপ্রাস) সদর দপ্তরে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সকাল ৯টায় ওই মিশনে বাংলাদেশের শান্তিরক্ষী প্রতিনিধির যোগদান উপলক্ষে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। একই অনুষ্ঠানে ইন্দোনেশিয়ার জাতীয় পতাকাও উত্তোলন করা হয়।

বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনকালে সম্মান প্রদর্শন করছেন জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ। ছবি : বাংলাদেশ পুলিশ

এ সময় সাইপ্রাসে জাতিসংঘের শীর্ষ কর্মকর্তা কলিন স্টুয়ার্ট, আনপোল সিনিয়র পুলিশ উপদেষ্টা সহকারী পুলিশ কমিশনার সাতু কোইভু, মিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সাইপ্রাসে বাংলাদেশের অনারারি কনসাল পাভলো কালালিদজিয়ান উপস্থিত ছিলেন।

গত ১৪ নভেম্বর বাংলাদেশ পুলিশ বাহিনীর প্রথম শান্তিরক্ষী হিসেবে সাইপ্রাসে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে যোগ দেন পুলিশ সুপার মোহাম্মদ খোরশেদ আলম পিপিএম। বর্তমানে এ মিশনে ১৭টি দেশের পুলিশ সদস্যগণ শান্তিরক্ষী হিসেবে নিয়োজিত রয়েছেন। সাইপ্রাসে ১৯৭৪ সাল থেকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনকালে সম্মান প্রদর্শন করছেন জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর দুই কর্মকর্তা। ছবি : বাংলাদেশ পুলিশ

উল্লেখ্য, বাংলাদেশ পুলিশ ১৯৮৯ সাল থেকে পেশাদারত্ব ও সুনামের সঙ্গে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করছে। বর্তমানে বাংলাদেশ পুলিশের ৫০৪ জন শান্তিরক্ষী জাতিসংঘ সদর দপ্তরসহ মালি, দক্ষিণ সুদান, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, লিবিয়া ও সাইপ্রাসে নিয়োজিত। তিন যুগের বেশি সময়ে বাংলাদেশ পুলিশের ২০ হাজার ৮১১ জন সদস্য ২২টি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।