বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে পাকিস্তান। খাদ্যসহ নানা সংকটে পড়েছে দেশটি। পরিস্থিতি মোকাবিলায় দেশটির সরকার বৈশ্বিক সহযোগিতার আবেদন জানিয়েছে। অবশ্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশ এরই মধ্যে সহযোগিতা করতে এগিয়ে এসেছে।

বিবিসি জানায়, ভয়াবহ বন্যা শুরুর পর গত জুন থেকে পাকিস্তানে এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ। ডুবে গেছে বহু এলাকা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সালমান সুফি বলেন, সরকার সামর্থ্য অনুযায়ী মানুষকে সহায়তা করছে।

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে খাইবার পাখতুনখাওয়া প্রদেশে নদীতীর ভেঙে পানি ছড়িয়েছে অনেক এলাকায়। এতে হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে চলে গেছে। সিন্ধু প্রদেশও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

সালমান সুফি বলেন, ‘এ মুহূর্তে পাকিস্তানের জন্য বৈশ্বিক সহায়তা প্রয়োজন। যখন অর্থনৈতিক সংকট কিছুটা কাটিয়ে ওঠার চেষ্টা করছি, তখনই এমন বন্যার মুখোমুখি হলাম আমরা।’

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, বন্যায় প্রায় সাড়ে ৩ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এই সংখ্যা দেশের জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ। তিনি জানান, চলতি মৌসুমে বন্যায় যে ক্ষয়ক্ষতি হয়েছে, সেটি ২০১০-১১ সালের বন্যার মতোই।