স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র সাড়ে তিন বছর দেশ পরিচালনার সুযোগ পেয়েছিলেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, ‘তখন সবখানে ছিল নাই, নাই। বঙ্গবন্ধু তাঁর দক্ষতা দিয়ে, সৎ সাহস দিয়ে মাত্র সাড়ে তিন বছরে দেশকে ঘুরে দাঁড় করিয়েছেন। এ জন্যই ঘাতকেরা তাঁকে বাঁচিয়ে রাখেনি।’
স্বরাষ্ট্রমন্ত্রী ২৬ আগস্ট (বৃহস্পতিবার) রাজধানীর রমনায় পুলিশ কনভেনশন হলে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘আমরা যখন বলি, বঙ্গবন্ধু ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন, অনেকে এর বিরোধিতা করেন। আজকে আমাদের কাছে যে রেকর্ড পত্র রয়েছে, আমাদের প্রিজনে যে রেকর্ড পত্র রয়েছে, এসবিতে যে রেকর্ড পত্র রয়েছে, তাতে স্পষ্ট প্রমাণিত হয়েছে, তিনি জেলে বসে নির্দেশনা দিতেন, চিঠি লিখতেন, কীভাবে ভাষা আন্দোলন এগিয়ে নিতে হবে।’

পুলিশের স্পেশাল ব্রাঞ্চের প্রধান ও অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ও সাবেক মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) ।
অনুষ্ঠানে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ, অ্যাসোসিয়েশনের সদস্যরা ও সব পুলিশ ইউনিট থেকে অন্য কর্মকর্তারা ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন। ডিএমপির গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার ও অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান অনুষ্ঠান সঞ্চালনা করেন।