জাতীয় প্রেসক্লাবে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন সাবেক আইজিপি এ কে এম শহীদুল হক। ছবি: জাগোনিউজ২৪ডটকম

বঙ্গবন্ধু আর মাত্র ১০ বছর বাঁচলেই দেশ মালয়েশিয়া-সিঙ্গাপুর হয়ে যেত বলে মন্তব্য করেছেন সাবেক আইজিপি এ কে এম শহীদুল হক।

তিনি বলেন, অনেকেই বলেন, বঙ্গবন্ধু বাকশাল গঠন করে গণতন্ত্র হত্যা করেছেন। বাকশাল মানে কি গণতন্ত্রকে হত্যা? বাকশাল গঠনের মূল উদ্দেশ্য ছিল একটি প্ল্যাটফর্মকে সামনে রেখে দেশ গঠনের জন্য সবাই কাজ করবে। তিনি যদি গণতন্ত্র হত্যা করতেনই, তাহলে তো আগে জাসদকে নিষিদ্ধ করতেন। কারণ, তখন জাসদ সারা দেশে অনেক অরাজকতা করেছে। তিনি তো তা করেননি।

রোববার জাতীয় প্রেসক্লাবে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত ‘শিশুদের জন্য নিরাপদ বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। খবর জাগোনিউজ২৪ডটকমের।

এ কে এম শহীদুল হক বলেন, একটি সুন্দর কমিউনিটি গঠন না করলে সুন্দর সমাজ গঠন সম্ভব নয়। শিশুদেরও গঠন সম্ভব নয়। আর বঙ্গবন্ধু বাকশাল গঠনের মধ্য দিয়ে এটাই করতে চেয়েছিলেন।

সাবেক আইজিপি বলেন, বঙ্গবন্ধু শিশুদের ভালোবাসতেন। কারণ, তিনি জানতেন, শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। এ জন্য তাদের ভালোবেসে, তাদের সঠিক পথে বড় হতে দিয়ে সুনাগরিক হিসেবে তৈরি করতে হবে। এবং তিনি এই লক্ষ্য তাঁর পরিবার থেকেই শুরু করেছিলেন। তাঁর সন্তানদের সুনাগরিক হিসেবে গড়ে তুলেছিলেন। শেখ রাসেল আজ বেঁচে থাকলে আমরা তার কাছ থেকে অনেক কিছু পেতাম। বঙ্গবন্ধুর আদর্শকে আমরা শেখ রাসেলের মাঝেই পেতাম। অথচ এই শিশুর কান্নাও ঘাতকদের মন ছুঁয়ে গেল না।

শিশু নির্যাতন বিষয়ে সাবেক আইজিপি বলেন, দেশে প্রতিনিয়ত শিশু নির্যাতন হয়। শিশুরা প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে। হত্যা হচ্ছে, অপহরণ হয়, যৌন নির্যাতন হয়। পুলিশের কাছে যেসব অভিযোগ আসে, প্রতিটা অভিযোগই তদন্ত হয়, চার্জশিট গঠন হয়। কিন্তু মনে হয়, এসব অপরাধের চার্জশিট হয়ে দৃষ্টান্তমূলক শাস্তি হয়েছে এমন ঘটনা খুব কমই আছে। সাজা না হলে তো এসব থামানো সম্ভব নয়।