অমর একুশে বইমেলায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রক্তদান কেন্দ্র। ছবি : বাংলাদেশ পুলিশ

‘রক্তে মোরা বাঁধন গড়ি, রক্ত দেব জীবন ভরি’ স্লোগানে অমর একুশে বইমেলায় চলছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। এর আওতায় সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশপথের বাম দিকে স্থাপন করা হয়েছে ডিএমপির রক্তদান কেন্দ্র।

ডিএমপি জানায়, অন্যান্য বছরের মতো এবারও মেলার শুরু থেকে শেষ দিন পর্যন্ত চলবে ডিএমপির এই কর্মসূচি। এর আওতায় শুধু রক্তদানই নয়, এখানে সংগৃহীত রক্ত পৌঁছে দেওয়া হয় মুমূর্ষু রোগীদের প্রয়োজনে। এ ছাড়া যাঁদের রক্তের প্রয়োজন, তাঁরাও এখানে এসে বিনা মূল্যে রক্ত নিতে পারবেন।

সংশ্লিষ্টরা জানান, রক্তদান কেন্দ্রের ভেতরে প্রবেশ করতেই চোখে পড়বে মনোরম পরিবেশে সন্নিবেশিত পরিপাটি কয়েকটি বিছানা। যাঁরা স্বেচ্ছায় রক্ত দিতে আসবেন, তাঁরা যাতে আরামদায়ক ও সুন্দর পরিবেশে রক্ত দিতে পারেন এবং রক্ত দেওয়ার পর বিশ্রাম নিতে পারেন; তাই এমন সুন্দর পরিবেশের ব্যবস্থা করা হয়েছে। বইমেলায় আগত দর্শনার্থীদের মধ্য থেকে প্রতিদিন গড়ে ৩০ থেকে ৪০ জন স্বেচ্ছায় রক্ত দিতে আসেন। তবে বন্ধের দিনগুলোতে সংখ্যাটি এক শ ছাড়িয়ে যায়।

অমর একুশে বইমেলায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রক্তদান কেন্দ্রে রক্ত সংগ্রহ করছেন দুই পুলিশ সদস্য। ছবি : বাংলাদেশ পুলিশ

উপপরিদর্শক (এসআই) সিদ্দিকুল ইসলামের নেতৃত্বে পাঁচ থেকে ছয়জন পুলিশ সদস্য প্রতিদিন স্বেচ্ছায় রক্তদান কেন্দ্রে দায়িত্ব পালন করে থাকেন। তাঁরা রক্তদান কেন্দ্রে প্রবেশের পর প্রথমে রক্তদাতার তথ্য নেন। রক্ত দেওয়ার পর রক্তদাতাকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ব্লাড ব্যাংকের একটি মেম্বারশিপ কার্ড দেওয়া হয়, যাতে পরবর্তী সময়ে রক্তের প্রয়োজন হলে যেকোনো সময় পুলিশ ব্লাড ব্যাংক থেকে বিনামূল্যে রক্ত পেতে পারেন।