মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯তম বার্ষিক ফোর্বস তালিকায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৪২তম স্থানে রয়েছেন। তিনি ফোর্বসের আগের বছরের তালিকায় ৪৩তম স্থানে ছিলেন। খবর বাসসের।

মাননীয় প্রধানমন্ত্রী রাজনৈতিক ও নীতি বিশেষ বিভাগে ২২ জনের মধ্যে ১১তম স্থানে রয়েছেন। ইউক্রেন যুদ্ধের সময় এবং পাশাপাশি কোভিড-১৯ মহামারি মোকাবিলায় নেতৃত্বদানের জন্য ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লিয়েন বিশ্বের সবচেয়ে ১০০ ক্ষমতাধর নারীর ১৯তম বার্ষিক ফোর্বস তালিকায় শীর্ষে রয়েছেন।

এই বছরের তালিকায় বিক্ষোভকারীদের প্রতিনিধিত্ব করছেন জিনা মাসা আমিনি, সেপ্টেম্বরে যাঁর মৃত্যু অভূতপূর্ব নারী নেতৃত্বাধীন বিপ্লবের জন্ম দিয়েছে। বাকি নারীদের মধ্যে ৩৯ জন সিইও, ১০ জন রাষ্ট্রপ্রধান এবং ১১ জন বিলিয়নিয়ার, যাঁদের সম্মিলিত মূলধন ১১৫ বিলিয়ন মার্কিন ডলার।

ফোর্বসের মতে, রাজনৈতিক নেতাদের জন্য তারা মোট গার্হস্থ্য পণ্য ও জনসংখ্যার পরিমাপ করেছে; করপোরেট নেতাদের জন্য রাজস্ব এবং কর্মচারী গণনা ও গণমাধ্যম উল্লেখ করে। ফলাফলটি এমন নারীদের একটি সংগ্রহ, যা স্থিতাবস্থার বিরুদ্ধে লড়াই করছে।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে তাঁর চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। তিনি চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন, যা তাঁর টানা তৃতীয় মেয়াদও। তাঁর দল বাংলাদেশ আওয়ামী লীগ ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৮৮টি আসনে জয়ী হয়।