পুলিশের হেফাজতে ট্রান্সফরমার চোর চক্রের গ্রেপ্তার ৬ সদস্য। ছবি: বাংলাদেশ পুলিশ।

ফেনী জেলার দাগনভূঞায় বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরির ঘটনায় আন্তঃজেলা চোর চক্রের ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

চোর চক্রের দেয়া তথ্যানুযায়ী নোয়াখালীর সুধারাম থানা এলাকার ভাঙ্গারী দোকান থেকে ছয়টি ট্রান্সফরমারসহ বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

চুরির অভিযোগে গ্রেপ্তাররা হলেন- চক্রের মূলহোতা নোয়াখালী সেনবাগ উপজেলার মাহাতাবপুর গ্রামের মৃত মজিবুল হকের ছেলে জসিম উদ্দিন (৪০), সুধারাম থানার লালপুল গ্রামের মৃত শাহজাহানের ছেলে মো. কামাল (৩১), একই থানার শালিপুর গ্রামের ইসমাইলের ছেলে ইলিয়াস (২৬), ভোলার বোরহান উদ্দিন থানার চরআলগী ইউনিয়নের দেয়ালা গ্রামের মো. আলমগীরের ছেলে মো. খোকন (৩৫), লক্ষীপুর জেলার চন্দ্রগঞ্জ থানার বাসুদিহাত গ্রামের মো. আবুল বাশারের ছেলে সবুজ (২৭) এবং ভাঙ্গারী ব্যবসায়ী মাহবুব ট্রেডার্সের স্বত্বাধিকারী সুধারামপুর থানার ধর্মপুর গ্রামের আবু তাহেরের ছেলে বোরহান উদ্দিন (২৮)।

ফেনীর অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) মুহাম্মদ শাহাদাৎ হোসেন জানান, সাম্প্রতিক সময়ে দাগনভূঞায় ট্রান্সফরমার চুরির হিড়িক পড়ে। চোর চক্রের সদস্যরা রামনগর, ইয়াকুবপুর, মাতুভূঞা ও সিলোনীয়াসহ বিভিন্ন এলাকা থেকে অন্তত ১০টি ট্রান্সফরমার চুরি করে। এ ঘটনায় পল্লী বিদ্যুতের দাগনভূঞা জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মুহাম্মদ জাহাঙ্গীর আলম, এজিএম রাশেদুল ইসলামসহ একাধিক কর্মকর্তা বাদী হয়ে থানায় পৃথক সাধারণ ডায়েরি করেন। যার সূত্র ধরে পুলিশ অভিযান চালিয়ে আসামিদের গ্রেপ্তার করেছে।

অতিরিক্ত পুলিশ সুপার বলেন, বাঁশ দিয়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে চক্রের সদস্যরা ট্রান্সফরমার চুরি করতো। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার ব্যক্তিরা এই ঘটনার সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছেন।

ফেনীর পুলিশ সুপার জাকির হাসান বলেন, সাম্প্রতিক সময়ে এই ধরনের আরও একটি ঘটনার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এ অভিযান পরিচালিত হয়। গ্রেপ্তারকৃতরা দাগনভূঞা, সোনাগাজী, সেনবাগ, সোনাইমুড়ি এলাকায় ট্রান্সফরমার চুরি করে বেগমগঞ্জের বিভিন্ন ভাঙ্গারি দোকানে বিক্রি করে। পরে সেখান থেকে ঢাকার মিটফোর্ড এলাকায় বিক্রি করতো।