গাজায় ইসরাইলি বাহিনীর বর্বরোচিত হামলায় ফিলিস্তিনি নাগরিক নিহতের ঘটনায় আজ শনিবার (২১ অক্টোবর) সারাদেশে রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে।

শনিবার বাংলাদেশে সাপ্তাহিক ছুটির দিন হলেও রাষ্ট্রীয় শোক পালনের অংশ হিসেবে দেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত রয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার এক দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে শনিবার দেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকার বিষয়টি জানানো হয়।

রাষ্ট্রীয় শোক উপলক্ষে গতকাল শুক্রবার বাদ জুমা নিহতদের রূহের শান্তি ও আহতদের সুস্থতার জন্য বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

এদিকে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস শনিবার দূতাবাসের পতাকা অর্ধনমিত করার নির্দেশ দিয়েছেন। একই সাথে ঢাকার মার্কিন দূতাবাস জানিয়েছে, নিহত প্রতিটি নিরপরাধ মানুষের জন্য যুক্তরাষ্ট্র শোক প্রকাশ করছে। সূত্র: ঢাকা ভেইল।