ফরিদপুরের নগরকান্দা উপজেলায় প্রায় ৩০০ বছরের পুরোনো চার মণ ওজনের একটি কষ্টিপাথরের বিষ্ণু মূর্তি উদ্ধার করেছে ওই থানার পুলিশ।

আজ রোববার বেলা সাড়ে তিনটার দিকে উপজেলার ডাংগী ইউনিয়নের আটাইল গ্রাম থেকে এ মূর্তি উদ্ধার করা হয়। খবর বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের।

দুপুরে আটাইল গ্রামের জহুরুল হকের জমিতে পুকুর খননের কাজ চলছিল। ভেকু মেশিন দিয়ে খননের একপর্যায়ে গভীর থেকে মাটির টানে মূর্তিটি উঠে আসে। পরে প্রশাসনকে খবর দিলে পুলিশ এসে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে যায়। স্থানীয়দের ধারণা, পূর্বে এই এলাকায় প্রাচীন জমিদারদের বসবাস ছিল। তাই এটি তাঁদেরই ব্যবহৃত মূর্তি হতে পারে। এ খবর প্রচারিত হলে হিন্দু সম্প্রদায়ের লোকজন সেখানে পূজা-অর্চনা শুরু করে এবং উদ্ধার হওয়া প্রায় ৪ মণ ওজনের মূর্তিটি একনজর দেখার জন্য সেখানে শত শত লোকের সমাগম ঘটে।

ভাঙ্গী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী আবুল কালাম বলেন, একসময় এলাকাটিতে হিন্দু জমিদারদের বসবাস ছিল। তাই এখানে এ ধরনের মূর্তি পাওয়া সম্ভব।

নগরকান্দা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার সুমিনুর রহমান বলেন, ঘটনাস্থলে উপস্থিত থেকে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। ধারণা করা হচ্ছে, এটি অনেক প্রাচীন ও মূল্যবান পাথরের তৈরি মূর্তি। আমরা এই মূর্তি হস্তান্তরের জন্য প্রত্নতত্ত্ব বিভাগের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি। তারাই পরীক্ষা-নিরীক্ষা করে বলতে পারবে, এটি কিসের তৈরি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ভারপ্রাপ্ত এন এম আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘প্রথমে ওই এলাকা থেকে মূর্তি উদ্ধারের খবর পাই। পরে মূর্তিটি উদ্ধারের জন্য স্থানীয় চেয়ারম্যান ও থানা-পুলিশকে অবগত করলে তারা মূর্তিটি উদ্ধার করে থানা হেফাজতে রেখেছে। নিয়মমাফিক মূল্যবান মূর্তিটি প্রত্নতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হবে।’